পাকা বেদানা খুঁজে কিনবেন যে কৌশলে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ২৭ মার্চ ২০২৪
ছবি-গরমে বেদানা শরীরে পানির ঘাটতি মেটায়

বেদনা দেখতেও যেমন আকর্ষণীয়, এটি খেতেও তেমনই সুস্বাদু। এই ফলে পর্যাপ্ত আয়রন থাকায় রক্ত স্বল্পতার সমস্যায় যারা ভুগছেন, তাদের ক্ষেত্রে এটি ওষুধের মতো কাজ করে।

তাছাড়া গরমে বেদানা শরীরে পানির ঘাটতি মেটায়। ফ্রুট সালাদেও বেদানা দিলে বেশ ভালো লাগে। তবে বাজার থেকে বেদানা কিনে আনার পর সেটির খোসা ছাড়ালে লাল না কি সাদা দানা পাওয়া যাবে তা অনেকেই বুঝতে পারেন না।

বাইরে থেকে লাল দেখে কিনে এনে ঠকেছেন, এমন মানুষ অনেক আছে। তাই এখন থেকে বেদানা কেনার সময় সেটি পাকা কি না চিনবেন কীভাবে, তা জেনে নিন-

আরও পড়ুন

আকৃতি দেখে বোঝা যায়, বেদানা পাকা কি না। বেদানা যদি পাকা হয়, তা হলে আকৃতি একটু তিন কোনা হয়। পাকা হলে বেদানার বাইরের ত্বক মসৃণ হয়।

বেদানা হাতে নিয়ে যদি মনে হয়, ওজন খানিকটা বেশি, তা হলে চোখ বন্ধ করে সেটি বাড়ি নিয়ে যেতে পারেন। কারণ, পাকা বেদানার ওজন সব সময় বেশি হয়। পাকা বেদানার রস এবং বীজ বেশি বলেই ভারী হয় সেটি।

বাজারে গেলে দু’ধরনের বেদানা দেখতে পাওয়া যায়। এক ধরনের বেদানা হালকা সবুজ ঘেঁষা। আবার কিছু বেদানা লাল টুকটুকে হয়। সব সময় লাল রং দেখেই বেদানা কিনবেন।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।