ঘরেই হানি চিকেন তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪

চিকেনের বাহারি পদ তো সবাই কমবেশি খেয়েই থাকেন। তবে হানি চিকেনের স্বাদ বেশ ভিন্ন। কারণ এটি ঝাল-মিষ্টি স্বাদের হয়।

এ কারণে বড়দের পাশাপাশি ছোটরাও এই চিকেন খেতে খুবই পছন্দ করে। ঝাল-মিষ্টি স্বাদের হানি চিকেন যেমন স্বাস্থ্যকর ঠিক তেমনই সুস্বাদুও বটে।

আরও পড়ুন: আস্ত রসুন দিয়ে গরুর মাংস রাঁধবেন যেভাবে

অনেকেই এই পদ নিশ্চয়ই রেস্টুরেন্টে খেয়েছেন! তবে সব সময় তো আর রেষ্টুরেন্টে দিয়ে খাওয়ার উপায় থাকে না! এজন্য চাইলে ঘরেই তৈরি করতে পারেন দারুন স্বাদের হানি চিকেন। জেনে নিন এটি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. চিকেনের লেগ পিস ৬টি
২. লবণ ও গোলমরিচের গুঁড়া পরিমাণমতো
৩. রসুন বাটা ৬ কোয়া
৪. মধু আধা কাপের কম
৫. সাদা ভিনেগার সামান্য ও
৬. সয়া সস এক টেবিল চামচ

আরও পড়ুন: নতুন গুড়ের নারকেলের পায়েস

পদ্ধতি

প্রথমে চিকেনগুলোকে লবণ, গোলমরিচ ও রসুন বাটা মাখিয়ে মেরিনেট করতে রেখে দিন ঘণ্টাখানেক। এরপর একটি প্যান হরম করে, তাতে ভালোভাবে চিকেনগুলোকে ভেজে নিন। সোনালি রং না হওয়া পর্যন্ত ভাজতে হবে।

৫ মিনিট পরপর উল্টে দিতে হবে চিকেনের টুকরোগুলোকে। এরপর মাংস তুলে রেখে দিন। একই পাত্রে রসুন বাটা দিয়ে নেড়েচেড়ে আধা কাপ পানি, ভিনেগার, সয়া সস ও মধু দিয়ে ঘন না হওয়া পর্যন্ত ৪ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন পাউরুটির ঝাল বড়া

চিকেন সেদ্ধ হওয়ার জন্য কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। চিকেন সেদ্ধ হলে ও গ্রেভি ঘন হয়ে এলেই চুরার আঁচ বন্ধ করে দিন। ধনেপাতা বা পার্সলে পাতা ছড়িয়ে ফ্রাইড রাইস বা ঝরঝরে ভাত, রুটির সঙ্গেও খেতে খাসা হানি গার্লিক চিকেন।

সঙ্গে গোলমরিচের গুঁড়া দিতে ভুলবেন না কিন্তু। তবে ঝাল খেতে যারা পছন্দ করেন না, তারা গোলমরিচের গুঁড়া এড়িয়ে যেতে পারেন।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।