নতুন গুড়ের নারকেলের পায়েস

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩

বর্ষবরণের আয়োজনে মজাদার সব পদের সঙ্গে ডেজার্টে রাখতে পারেন নতুন গুড়ের পায়েস। তাহলেই উৎসব জমে যাবে। যারা পায়েস রাঁধতে ভয় পান, তারা চাইলে এই রেসিপি অনুসরণ করে খুব সহজেই তৈরি করতে পারবেন নতুন গুড়ের নারকেলের পায়েস। রইলো রেসিপি-

আরও পড়ুন: আস্ত রসুন দিয়ে গরুর মাংস রাঁধবেন যেভাবে

উপকরণ

১. নারকেল ১ কাপ
২. দুধ ১ লিটার
৩. গুড় ১ কাপ
৪. কনডেন্সড মিল্ক ৪ টেবিল চামচ
৫. ঘি ২ টেবিল চামচ
৬. ছোট এলাচ ১টি
৭. সুজি ৩ টেবিল চামচ
৮. কাজু বাদাম ও কিশমিশ ৩ টেবিল চামচ।

আরও পড়ুন: চকলেট স্পঞ্জ কেক

পদ্ধতি

প্রথমে কম আঁচে ২৫ মিনিট ধরে দুধ জ্বাল দিয়ে নিন। খেয়াল রাখুন দুধ যেন ঘন হয়ে আসে। এরপর ঘন দুধে কনডেন্সড মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। আঁচ যেন কম থাকে।

অন্যদিকে একটি কড়াইতে ঘি বা মাখন গরম করে এর মধ্যে দিয়ে দিন ছোট এলাচ গুঁড়া। মাখনের মধ্যে অল্প সুজি দিয়ে নাড়াচাড়া করুন। হালকা বাদামি রং ধরলে তুলে রাখুন।

আরও পড়ুন: দিনে কতটুকু চিনি খাওয়া নিরাপদ?

দুধে অল্প অল্প করে ভেজে রাখা সুজি দিতে থাকুন। কড়াইয়ের তলায় যাতে ধরে না যায়, তার জন্য সমানে নাড়তে থাকুন। মনে রাখবেন নারকেলের চেয়ে সুজির পরিমাণ যেন বেশি না হয়।

ফুটে উঠলে চিনি ও কোরানো নারকেল দিয়ে দিন। নলেন গুড় দিলে স্বাদ আরও বাড়বে। সেক্ষেত্রে চিনি না দিলেও চলবে। ফুটে উঠলে উপর থেকে কাজু বাদাম ও কিশমিশ কুচি দিয়ে পরিবেশন করুন।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।