দুধ-পুলি পিঠা তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৪ ডিসেম্বর ২০২৩

শীত আসতেই বাহারি পদের পিঠা তৈরির ধুম পড়ে যায় ঘরে ঘরে। বিভিন্ন স্বাদের পিঠার মধ্যে দুধ পুলি বেশ জনপ্রিয়।

তবে অনেকেই এ পিঠা তৈরি করতে গিয়ে ঝক্কি পোহান। চাইলে কিন্তু খুব কম উপকরণ ও পদ্ধতিতে তৈরি করতে পারেন দুধ পুলি পিঠা। জেনে নিন রেসিপি-

আরও পড়ুন: ছুটির দিনে স্বাদ নিন দুধ-বড়া পিঠার

উপকরণ

চালের গুঁড়ার কাইয়ের জন্য

১. চালের গুঁড়া
২. পানি
৩. লবণ
৪. তেল পরিমাণমতো।

আরও পড়ুন: সুস্বাদু পেঁপের হালুয়া তৈরির রেসিপি

পিঠার পুরের জন্য

১. কোড়ানো নারকেল
২. গুড়/চিনি
৩. এলাচ গুঁড়া পরিমাণমতো
৪. দুধ পরিমাণমতো।

আরও পড়ুন: নারকেলের পাকন পিঠা

পদ্ধতি

প্রথমে চালের গুঁড়া সেদ্ধ করে রুটির ডো তৈরি করে নিন। এরপর নারকেল ও গুড় একসঙ্গে জ্বাল দিয়ে নিতে হবে। পানি শুকিয়ে গেলে নামিয়ে নিতে হবে।

দুধ পুলি ভেজানোর জন্য লাগবে ঘন দুধ পিঠার পরিমাণ বুঝে। দুধ জ্বাল দিয়ে ঘন করে তাতে এলাচ গুঁড়া সামান্য ও কোড়ানো নারকেল দিতে হবে।

আরও পড়ুন: তেলের পিঠা তৈরির রেসিপি

সেদ্ধ চালের গুঁড়ার ডো নিয়ে ছোট ছোট রুটি বানিয়ে ভেতরে নারকেলের পুর দিয়ে ভালো করে মুখ বন্ধ করে দিতে হবে। যাতে দুধ দেয়ার পর মুখ খুলে ভেতরের পুর বের না হয়ে যায়।

এখন জ্বাল দিয়ে রাখা দুধের আঁচ বাড়িয়ে দিতে হবে। দুধ ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে পিঠাগুলো দিয়ে ৫/৭ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে ফেলতে হবে।

এবার সার্ভিং ডিশে ঢেলে নিজের মতো করে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের দুধ পুলি। এই পিঠা ঠান্ডা করে খেলে আরও বেশি সুস্বাদু লাগে।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।