লেপ-কম্বল ব্যবহারের আগে রোদে না দিলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫০ এএম, ২৪ ডিসেম্বর ২০২৩

শীত জাঁকিয়ে পড়া শুরু হয়েছে। এরই মধ্যে কমবেশি সবাই শীতের কাপড় বের করতে শুরু করে ব্যবহারও শুরু করেছেন। তবে আলমারিতে তুলে রাখা লেপ-কম্বল নামিয়ে গায়ে জড়ানোর আগে তা রোদে দেওয়া জরুরি। না হলে শরীরে নানা রোগ বাসা বাঁধতে পারে, এমনটিই বলছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকদের মতে, শীতের পোশাক আলমারি থেকে বের করে গায়ে দেওয়া উচিত নয়। দীর্ঘক্ষণ আলমারিতে বদ্ধ হয়ে থাকার ফলে সোয়েটার বা জ্যাকেটে জীবাণু থাকতে পারে।

আরও পড়ুন: দিনে কতটুকু চিনি খাওয়া নিরাপদ?

তাই আলমারি থেকে শীতের পোশাক বের করে সেগুলো ভালো করে ভিনেগার কিংবা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর গায়ে দেবেন। নয় তো এর থেকে বিভিন্ন ধরনের রোগ জীবাণু কিংবা অ্যালার্জি সৃষ্টি হতে পারে।

পোশাকের পাশাপাশি লেপ-কম্বলও আলমারি থেকে নামিয়েই ব্যবহার করা যাবে না। তার আগে একটানা বেশ কয়েকদিন রোদে দিন। এতে লেপে থাকা স্যাঁতস্যাঁতে ভাব ও দুর্গন্ধ দূর হয়ে যাবে। এরপর লেপ-কম্বল গায়ে দিন। তাহলে সর্দি বা কাশি হওয়ার ঝুঁকিও কমবে।

আরও পড়ুন: যে ৭ কারণে চুল পড়ে, সমাধানে যা করবেন

কম্বল বা লেপ ধুয়ে নেওয়ার পর কড়া রোদে দেবেন না। হালকা শুকিয়ে গেলেই রোদ থেকে তুলে নিন। কেননা বেশি সময় রোদে রেখে দিলে কম্বলের পশম নষ্ট হয়ে যাবে ও রং উঠে যাবে।

অনেকে আবার কম্বল বা লেপ তাড়াতাড়ি শুকানোর জন্য ড্রায়ার ব্যবহার করেন। এই ভুটি করবেন না। ড্রায়ার ব্যবহার করলে কম্বলের তন্তু নষ্ট হয়ে যায়।

শীতের পোশাক বা লেপ-কম্বল ব্যবহারের আগে ছোট এই টিপসগুলো মেনে চললে অনেকদিন পোশাক ও কম্বল ভালো থাকবে। একই সঙ্গে সুস্থ থাকবেন আপনিও।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।