নারকেলের পাকন পিঠা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১৩ ডিসেম্বর ২০২৩

শীত আসতেই পিঠা খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। এরই মধ্যে অনেকেই বিভিন্ন পিঠার স্বাদ গ্রহণ করা শুরু করেছেন নিশ্চয়ই! এ সময় নারকেলের পুরে তৈরি পাকন পিঠা খাওয়ার মজাই আলাদা।

অনেকেই এই পিঠা তৈরি করা বেশ ঝামেলার মনে করেন। তবে চাইলেই খুব সহজে তৈরি করা যায় এই পিঠা। এই পিঠার মজার একটি বিশেষত্ব হলো, এটির বাইরে শুকনা থাকলেও এর ভেতরে খুব রসালো। জেনে নিন সুস্বাদু এই পিঠা তৈরির সহজ রেসিপি-

আরও পড়ুন: গুড় কেনার সময় আসল না নকল বুঝবেন যেভাবে

উপকরণ

১. নারকেল কোরানো ২ কাপ
২. চিনি ২ কাপ
৩. তেল ২ কাপ
৪. পানি আধা কাপ
৫. ময়দা ২ কাপ (চাইলে প্যাকেট আটা দিয়েও করতে পারেন) ও
৬. লবণ ৩ আঙুলের ১ চিমটি।

আরও পড়ুন: কেন ব্রেড রোল তৈরির রেসিপি

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ময়দা নিয়ে লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে মাখুন। এবার এর মধ্যে মেপে রাখা পানি দিয়ে মাখতে থাকুন, ভালো করে ময়ান করে রেখে দিন। এবারে অন্য একটি পাত্রে নারকেল ও চিনি মিশিয়ে নিন।

এখন ময়ান করা ময়দাকে তিন ভাগে ভাগ করে এক ভাগ নিয়ে ছোট করে রুটি বানান। বেশি পাতলা হবে না, তাহলে রুটি ছিঁড়ে যাবে। এবার পুলি পিঠার মতো করে ভেতরে নারকেলের পুর ঢুকিয়ে ভাঁজ করে নিন।

আরও পড়ুন: যে সময় চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

এরপর ছুরি দিয়ে সমান করে কেটে হাত দিয়ে এর মুখ ভালো করে বন্ধ করে নিন। এভাবে বাকি পিঠাগুলো তৈরি করে নিন।

অন্যদিকে ফ্রাই প্যানে ডুবো তেল গরম করে নিন। এবার পিঠাগুলো একেক করে তেলে ছেড়ে দিন। হালকা আঁচে বাদামি করে ভেজে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন নারকেলের পুরে মজাদার পাকন পিঠা।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।