ওভেন ছাড়াই ঘরে তৈরি করুন পিৎজা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২০ নভেম্বর ২০২৩

পিৎজা-বার্গারের নাম শুনলেই সবার জিভে জল চলে আসে। বিশেষ ধরনের রুটির ওপর সুস্বাদু সবজি বা মাংস ছড়িয়ে সস ও চিজ দিয়ে তৈরি হয় পিৎজা।

ইতালিতেই প্রথম পিৎজা খাওয়ার চল শুরু হয়। আনুমানিক ১৯ বা ১৯ শতকে ইতালির নেপলসে আধুনিক পিৎজার আবির্ভাব ঘটে।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন ফুচকা

পিৎজা সাধারণত মাইক্রোওভেনে তৈরি করা হয়। তবে সবার বাড়িতে তো আর এই যন্ত্র থাকে না। অনেকে মাইক্রোওভেনে গুছিয়ে রান্নাও করতে পারেন না।

তাই তাদের জন্য আজ রইলো তাওয়ায় কীভাবে পিৎজা তৈরি করা যায় তার রেসিপি। পিৎজা খাওয়ার পর যে আর দোকানের পিৎজা খেতে মন চাইবে না!

উপকরণ

পিৎজার রুটির জন্য

১. ময়দা ১ কাপ
২. আটা ১/৪ কাপ
৩. বেকিং পাউডার ১/২ চা চামচ
৪. বেকিং সোডা ১/২ চা চামচ
৫. তেল ১ টেবিল চামচ
৬. লবণ স্বাদমতো ও
৭. টকদই ৩ টেবিল চামচ।

আরও পড়ুন: চায়ের সঙ্গে ভুলেও যে খাবার খাবেন না

টপিংয়ের জন্য

১. অলিভ অয়েল ২ টেবিল চামচ
২. ক্যাপসিকাম ১টি
৩. পেঁয়াজ ১টি
৪. বোনলেস চিকেন ২০০ গ্রাম
৫. টোমেটো ১টি
৬. লবণ স্বাদমতো
৭. চিলি ফ্লেক্স ১ চা চামচ
৮. পিৎজা টপিং মসলা ১ চা চামচ ও
৯. মোজারিলা চিজ বেশ খানিকটা।

আরও পড়ুন: রেশা কাবাব তৈরির রেসিপি

সসের জন্য

১. তেল ১ টেবিল চামচ
২. রসুন ২-৩টি
৩. পেঁয়াজ ১টি (মাঝারি সাইজ)
৪. টোমেটো পিউরি ১/২ কাপ
৫. চিনি ১/২ চা চামচ
৬. ভিনেগার ১/২ চা চামচ
৭. লবণ স্বাদমতো
৮. অরিগ্যানো ১/২ চা চামচ ও
৯. চিলি ফ্লেক্স ১/২ চা চামচ।

আরও পড়ুন: নুডলস অমলেট তৈরির সহজ রেসিপি

পদ্ধতি

প্রথমে পিৎজার ডো তৈরি করতে হবে। এর জন্য একটি বড় পাত্রে ময়দা, আটা, বেকিং পাউডার, বেকিং সোডা একসঙ্গে মেশান। তাতে দিয়ে দিন তেল, লবণ, দই। ভালো করে ময়ান দিন। এবার এতে অল্প অল্প করে জল দিয়ে মাখতে শুরু করুন।

পিৎজার ডো কিন্তু একদম তুলতুলে নরম হতে হবে। ধরলে মনে হবে যেন ডো একদম ভেজা আছে। তবে মাখতে মাখতে ঠিক হয়ে যাবে। এবার পাত্রটি ঢাকা দিয়ে এক ঘণ্টা রেখে দিন।

ততক্ষণে তৈরি করে ফেলুন পিৎজার টপিং ও সস। এজন্য পেঁয়াজ, ক্যাপসিকাম ডুমো করে কেটে নিন। টোমেটো স্লাইস করে কাটুন। বোনলেস চিকেন ভালো করে ধুয়ে নিন।

আরও পড়ুন: বিকেলের নাশতায় রাখুন মাছের চপ

কড়াইয়ে তেল গরম করে তাতে লবণ দিয়ে চিকেন ভাজুন। চিকেন ভালো মতো সিদ্ধ হয়ে গেলে তাতে পেঁয়াজ, ক্যাপসিকাম ও টোমেটো হালকা ভেজে নিন।

তাতে চিলি ফ্লেক্স ও অরিগ্যানো মিশিয়ে ভাজুন। টপিং তৈরি হয়ে গেলে সেটি ঠান্ডা করে ফ্রিজে ঢুকিয়ে দিন ও মোজারেলা চিজ গ্রেট করে আলাদা রেখে দিন।

এবার সস তৈরি করে ফেলুন। রসুন ও পেঁয়াজ মিহি করে কুচিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা নাড়াচাড়া করুন। এতে দিন টোমেটো পিউরি, চিনি ও ভিনেগার। ভালো করে মেশাতে থাকুন। এরপর এতে দিন অরিগ্যানো, চিলি ফ্লেক্স। আবারও ভালো করে মেশান।

আরও পড়ুন: ভাপা পিঠা তৈরি করুন প্রেসার কুকারে

এবার পিৎজা তৈরির পালা। পিৎজার ডো থেকে ২-৩টি লেচি কাটুন। লেচিগুলো মোটা পরোটা বা কুলচার মতো করে বেলুন। খুব পাতলা করবেন না। কাঁটা চামচ দিয়ে রুটির গায়ে ছোটো ছোটো ফুটো করে দিন। এবার ফ্রাই প্যান বা তাওয়া গরম করুন।

লো ফ্লেমে পিৎজার রুটি বসিয়ে দুই পিঠ ভালো করে সেঁকে নিন। ঠিক যেভাবে রুটি তৈরি করা হয়। খেয়াল রাখবেন রুটি যেন কাঁচা না থাকে। এবার তাওয়ায় থাকাকালীনই রুটির এক পিঠে চামচ দিয়ে সস্ মাখিয়ে নিন। সসের টপিংয়র উপর গ্রেট করা মোজারেলা চিজ ছড়িয়ে দিন।

আরও পড়ুন: ঝাল চিতই তৈরির রেসিপি

তার উপরে চিকেনের টপিং ছড়ান। এবার উপর থেকে ফের একবার মোজারেলা চিজ ছড়িয়ে দিন। ঢাকা দিয়ে দিন। যতক্ষণ না চিজ গলে যাচ্ছে ততক্ষণ ঢাকা খুলবেন না। ঢাকনা খোলার পর সামান্য অলিভ অয়েল পিৎজার নিচের অংশের চারধারে মাখিয়ে দিন।

তাতে পিৎজা পুড়বে না বা তাওয়ায় আটকে যাবে না। পিৎজা তৈরির পর বেশিক্ষণ অপেক্ষা করতে যাবেন না। সুস্বাদু এই ইটালিয়ান খাবারটি গরম গরমই খেতে হয়।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।