ঘরেই তৈরি করুন গুঁড়া দুধের রসমালাই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১০ অক্টোবর ২০২৩

রসমালাই খেতে কে না পছন্দ করেন। দুধ মালাইয়ে ডুবানো ছোট ছোট তুলতুলে স্পঞ্জ মিষ্টি, যা রসমালাই নামে পরিচিতি। ছোট-বড় সবাই রসমালাই খেতে পছন্দ করেন। বিশেষ করে গুঁড়া দুধের রসমালাইয়ের স্বাদ সবারই প্রিয়।

সাধারণত সবাই কম-বেশি মিষ্টির দোকান থেকেই কিনে খান রসমালাই! তবে চাইলে কিন্তু খুব সহজে আপনি ঘরেই তৈরি করতে পারবেন রসমালাই। জেনে নিন রেসিপি-

আরও পড়ুন: ঝরঝরে ভুনা খিচুড়ি রান্নার রেসিপি

উপকরণ

১. গুড়া দুধ ১ কাপ
২. বেকিং পাউডার আধা চা চামচ
৩. ঘি ১ চা চামচ
৪. এলাচ ২/৩টি
৫. চিনি ২ টেবিল চামচ
৬. কনডেন্স মিল্কআধা কাপ
৭. ডিম ১টি

আরও পড়ুন: খাওয়ার লোভ কমাবেন যেভাবে

পদ্ধতি

প্রথমে ১-৩ নং পর্যন্ত সব উপকরণ ও ডিম একসঙ্গে মেখে আঁঠালো খামির তৈরি করুন। ফেটানো ডিম দেওয়ার পর যদি খামির নরম না হয় তাহলে সামান্য তরল দুধ মেশাতে পারেন খামির নরম করতে। এরপর ১০ মিনিট খামির ঢেকে রাখুন।

এক লিটার দুধ জ্বালিয়ে নিন এলাচ, চিনি ও কনডেন্স মিল্ক মিশিয়ে। এবার গুঁড়া দুধের খামির থেকে পছন্দমতো আকৃতির রসমালাই তৈরি করে নিন। এ সময় হাতের তালুতে সামান্য ঘি মেখে নিলে হাতে লেগে যাবে না।

দুধ জ্বাল দিয়ে যখন শুকিয়ে অর্ধেক হয়ে যাবে তখন এর মধ্যে আধা কাপ গুঁড়া দুধ গুলিয়ে দিন। তাহলে দুধটা বেশ ঘন হবে। ফুটতে থাকা দুধের মধ্যে এবার রসমালাইগুলো দিয়ে ঢেকে দিন।

আরও পড়ুন: তালের গড়গড়া পিঠা

৫ মিনিট পর ঢাকনা সরিয়ে খুব সাবধানে মিষ্টিগুলো নেড়ে আবার ঢেকে দিন। ১৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে ঢেকে রাখুন ঠান্ডা হওয়া পর্যন্ত। রসমালাইগুলো ফুলে যাবে দুধে দেওয়ার সঙ্গে সঙ্গেই।

ব্যাস ২০ মিনিটের মধ্যেই তৈরি হয়ে যাবে গুঁড়া দুধের রসমালাই। ঠান্ডা করে ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন উপরে বাদাম কুচি ছড়িয়ে।

জেএমএস/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।