তালের গড়গড়া পিঠা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ০৭ অক্টোবর ২০২৩

তাল দিয়ে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো হড়গড় পিঠা। সামান্য কয়েকটি উপকরণ দিয়ে ঘরে তৈরি করতে পারবেন এই পিঠা। খুবই সুস্বাদু গড়গড় পিঠা তৈরির জেনে নিন-

আরও পড়ুন: তাল দিয়ে তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা

উপকরণ

১. তালের ক্বাথ ১ কাপ
২. চিনি আধা কাপ
৩. লবণ সামান্য
৪. ঘি ১ টেবিল চামচ
৫. কোড়ানো নারকেল আধা কাপ
৬. ঘন তরল দুধ আধা কাপ ও
৭. চালের গুঁড়া পরিমাণমতো।

আরও পড়ুন: নারকেলের পুলি পিঠা

পদ্ধতি

প্রথমে চুলায় প্যান বসিয়ে অল্প আঁচে ১-৬ নং পর্যন্ত সব উপকরণ দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নি। এরপর ফুটে উঠলেই তাতে দিয়ে দিন চালের গুঁড়া। তারপর তালের ক্বাথের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নেড়ে সেদ্ধ করে একটি ডো তৈরি করে নিতে হবে।

রুটি বানানোর জন্য যেভাবে আটা ময়দা সেদ্ধ করা হয় এই পিঠার ডো ও একইভাবে সেদ্ধ করে নিতে হবে। চুলা থেকে নামিয়ে হাত দিয়ে ভালোভাবে মাখিয়ে নরম একটা ডো তৈরি করে নিতে হবে।

ডো নরম করে মাখিয়ে নিলে পিঠা সুন্দর হবে। মাখানো হয়ে গেলে অল্প অল্প ডো হাতে নিয়ে রুটি বানানো পিঁড়ির উপর রেখে হালকা হাতে চেপে পিঠার দু’পাশের মাথাটা একটু চিকন করে দিন।

আরও পড়ুন: কলা পাতায় তালের পিঠা তৈরির রেসিপি

হাতে কাটা চসি পিঠা/সেমাই পিঠা যেমন হয় এই পিঠাটা দেখতে তেমনই হয়। সেমাই পিঠা একটু ছোট আর এগুলো তার চেয়ে একটু বড়।

হাতের কাছে কলা গাছের ছোলা থাকলে ছালের উপরের পাতলা খোসাটা ফেলে দিলে ভেতরে দেখতে জালি জালি হয়। সেই জালির উপর পিঠার ডো রেখে হালকা হাতে চেপে টান দিলেই সুন্দর একটা ডিজাইন হয়ে যাবে।

আবার বাসায় যে প্লাস্টিকের চালনি থাকে তাতে ও ডিজাইন করে নেয়া যায়। সবগুলো পিঠা বানানো হয়ে গেলে ভাঁপে দিতে হবে।

ভাঁপ দেওয়ার পাত্রে পাতলা নরম একটা কাপড় বিছিয়ে তার উপর সবগুলো পিঠা দিয়ে/রেখে ঢেকে দিন। ১৫/২০ মিনিট ভাঁপ দিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে তালের গড়গড়া পিঠা।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।