কম উপকরণে যেভাবে রাঁধবেন চিকেন তেহারি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

তেহারি খেতে কে না পছন্দ করেন! বিফ কিংবা চিকেন তেহারির নাম শুনলেই সবার জিভে জল চলে আসে। চাইলে ঘরেই খুব কম উপকরণ দিয়ে তৈরি করতে পারবেন চিকেন তেহারি। জেনে নিন সহজ রেসিপি-

আরও পড়ুন: ছুটির দিনে রাঁধুন মাছের বিরিয়ানি

উপকরণ

চিকেন রান্নার জন্য

১. মুরগি ১টি দেড় কেজির
২. টকদই আধা কাপ
৩. আদা বাটা ১ টেবিল চামচ
৪. রসুন বাটা দেড় টেবিল চামচ
৫. জায়ফল, জয়ত্রি গুঁড়া আধা চা চামচ
৬. গোলমরিচ গুঁড়া ২ চা চামচ (স্বাদমতো)
৭. দারুচিনি ১ ইঞ্চির ৩ টুকরা
৮. এলাচ ৫-৬ টি
৯. আস্ত জিরা ১ চা চামচ
১০. পেঁয়াজ কুচি ১ কাপ
১১. সরিষার তেল আধা কাপ
১২. লবণ স্বাদমতো

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন চিকেন কাটলেট

পোলাওয়ের জন্য

১. পোলাওয়ের চাল ৪ কাপ
২. পানি ও দুধ ৮ কাপ
৩. তেজপাতা ৩-৪টি
৪. দারুচিনি ১ ইঞ্চির ২ টুকরা
৫. কাঁচা মরিচ ৭-৮টি
৬. লবণ স্বাদমতো।

আরও পড়ুন: ছোটদের জন্য নুডলস কি সত্যিই উপকারী?

পদ্ধতি

প্রথমে চিকেন রান্নার পালা। এজন্য ছোট ছোট টুকরো করা চিকেনের সঙ্গে টকদই, আদা-রসুন বাটা, গোলমরিচ ও জায়ফল, জয়ত্রি গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে ১০-১৫ মিনিট ঢেকে রাখুন।

হাঁড়িতে তেল গরম করে আস্ত জিরা, দারচিনি ও এলাচ ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি হলে তাতে মেখে রাখা চিকেন মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে মিনিট পাঁচেক রান্না করুন।

চিকেন থেকে পানি বের হলে লবণ মিশিয়ে ঢাকনা খুলে আঁচ কিছুটা বাড়িয়ে রান্না করুন। মাঝে মধ্যে নেড়ে দিন যেন তলায় যেন লেগে না যায়। চিকেনের পানি শুকিয়ে তেল ছেড়ে আসলে চুলা থেকে নামিয়ে ঢেকে রাখুন।

আরও পড়ুন: গরম ভাতের সঙ্গে খান ‘বাদশাহি মুরগি’

অন্যদিকে চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি গভীর হাঁড়িতে পানি, দুধ, দারুচিনি, তেজপাতা মিশিয়ে চুলায় বসান। ফুটে উঠলে ধুয়ে রাখা চাল মিশিয়ে আঁচ বাড়িয়ে রান্না করুন।

চাল ও পানি যখন প্রায় সমান সমান হবে তখন চুলা থেকে হাঁড়ি নামিয়ে চালের সঙ্গে খুব ভালোভাবে রান্না করা চিকেন ও কাঁচা মরিচ মিশিয়ে নিন। চুলায় একটি প্যান বসিয়ে, তার ওপর তেহারির হাঁড়ি বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১০-১৫ মিনিট দমে রাখুন।

মাঝে একবার নেড়ে দেবেন। চাল ফুটে গেলে নামিয়ে নিন। আপনার পছন্দের সালাদ, রায়তা, সেদ্ধ ডিম কিংবা বোরহানির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজার চিকেন তেহারি!

রেসিপি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।