চটপটির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৩

চটপটি খেতে কে না ভালোবাসেন! ছোট-বড় সবাই এখন চটপটিপ্রেমী। মুখোরোচক এই খাবার খেতে কমবেশি সবাই ভিড় করেন আশপাশের বিভিন্ন চটপটির দোকানে।

তবে দোকানের অস্বাস্থ্যকর চটপটি না খেয়ে ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারেন এই খাবার। চলুন তবে জেনে নেওয়া যাক চটপটি তৈরির সহজ রেসিপি-

আরও পড়ুন: মচমচে পুটুলি সমুচার রেসিপি

উপকরণ

চটপটির মসলার জন্য

১. পুদিনা পাতার গুঁড়া ১ টেবিল চামচ
২. জিরা ২ টেবিল চামচ
৩. শাহি জিরা ১ চা চামচ
৪. ধনিয়া ১ চা চামচ
৫. গোলমরিচ ১ চা চামচ
৬. লবণ আধা টেবিল চামচ
৭. বিটলবণ আধা চা চামচ
৮. মরিচের গুঁড়া ১ চা চামচ
৯. পাঁচফোড়ন ১ টেবিল চামচ ও
১০. শুকনো লাল মরিচ ৪/৫টি।

আরও পড়ুন: ডেজার্টে রাখুন আনারসের জর্দা

চটপটির জন্য

১. ডাবলি বুট
৩. হলুদ গুঁড়া
৩.লবণ
৪. পেঁয়াজ কুচি
৫. কাঁচামরিচ কুচি
৬. ধনেপাতা কুচি
৭. চটপটির মসলা
৮. তেঁতুলের টক
৯. চিলি ফ্লেক্স
১০. সেদ্ধ আলু
১১. টমেটো কুচি
১২. শসা কুচি ও
১৩. ফুচকা পরিমাণমতো।

আরও পড়ুন: মুগ ডাল দিয়ে পালং শাক ঘণ্ট

পদ্ধতি

প্রথমে চটপটির মসলা তৈরির পালা। এজন্য লবণ ও মরিচের গুঁড়া ছাড়া বাকি সব মসলা টেলে নিন। লবণ আলাদাভাবে টেলে নিতে হবে। এবার টেলে নেওয়া মসলা ও লবণ ঠান্ডা করে নিন।

তারপর মরিচের গুঁড়া ও পুদিনাপাতার গুঁড়া একসঙ্গে ব্লেন্ডারে মিহি করে গুঁড়া করে নিলেই তৈরি হয়ে যাবে চটপটির মসলা। পুদিনা পাতার গুঁড়া হাতের কাছে না থাকলে পুদিনা পাতা টেলে শুকিয়ে গুঁড়া করে নিলেই হবে।

চটপটি তৈরি করতে ডাবলি বুট সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর আলু ও ডিম সেদ্ধ করে গ্রেট করে রাখুন। পরিমাণমতো পানি দিয়ে ডাবলি বুট সেদ্ধ করে নিতে হবে। সঙ্গে সামান্য হলুদ গুঁড়া ও লবণ মিশিয়ে দিতে হবে।

আরও পড়ুন: পেট ভরে খাওয়ার পর যে কাজ ভুলেও করবেন না

ডাল সেদ্ধ করার সময় খেয়াল রাখবেন যেন একদম গলে না যায়। বুট সেদ্ধ হয়ে পানিটা যখন মাখা মাখা হয়ে আসবে তখন এর মধ্যে দিয়ে দিন গ্রেট করা আলু, পেঁয়াজ, মরিচ কুচি, টমেটো কুচি, চটপটির মসলা ও চিলি ফ্লেক্স।

এরপর কিছুক্ষণ জ্বালিয়ে চুলা থেকে নামিয়ে এর সঙ্গে মিশিয়ে দিন গ্রেট করা সেদ্ধ ডিম, ভাঙা ফুচকা, শসা কুচি, চটপটির মসলা, তেঁতুলের টক, ধনেপাতা কুচি। ভালোভাবে নেড়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চটপটি।

তেঁতুলের টক তৈরি করতে তেতুল ধুয়ে পানিতে গুলে মাড় তৈরি করে নিন। এবার এর সঙ্গে পরিমাণমতো পানি, চটপটির মসলা, চিলি ফ্লেক্স, চিনি, বিট লবণ, কাঁচা মরিচ কুচি ও লবণ মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে তেঁতুলের টক।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।