কাচের বোতলে পানি পান করলে শরীরে যা ঘটে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৪৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। এই গরমে আর্দ্র থাকা অত্যন্ত জরুরি। সারা দিনে অন্তত ৭-৮ লিটার পানি পান করা বাধ্যতামূলক।

বিশেষ করে গরমে হিট স্ট্রোক এড়াতে বেশি করে অবশ্যই পানি পান করতে হবে। এ সময় চিকিৎসকরা সব সময়ই সঙ্গে একটি জলের বোতন রাখার পরামর্শ দিচ্ছেন।

আরও পড়ুন: ফ্রিজের ঠান্ডা পানি পান করা সত্যিই কি হার্টের জন্য বিপজ্জনক?

অনেকেই বাইরে বের হলে কিংবা ঘর বা অফিসে পানির বোতল ব্যবহার করেন। কেউ কাচের বোতলে পানি খান। আবার বেশিক্ষণ ঠান্ডা থাকে বলে স্টিলের গ্লাসে বা বোতলে পানি পান করেন অনেকেই। তবে স্বাস্থ্য সুরক্ষায় ক্ষেত্রে কোন বোতল বেশি উপকারী?

চিকিৎসকদের মতে, স্টিলের বোতলের চেয়ে কাচের বোতল শরীরের জন্য বেশি উপকারী। কাচ প্রাকৃতিক উপকরণ দিয়ে তৈরি। তবে ভেঙে যাওয়ার ভয় ছাড়া কাচের বোতলের ব্যবহারই সবচেয়ে ভালো।

অন্যদিকে বিভিন্ন ধাতুর সমন্বয়ে তৈরি স্টিলের বোতলের অত্যধিক ব্যবহার স্বাস্থ্যকর নয়। পানির সংস্পর্শে থাকায় স্টিল ক্ষয়ে পানির মাধ্যমে শরীরে প্রবেশ করে।

আরও পড়ুন: গরমে কত লিটার পানি পান করলে সুস্থ থাকবেন?

স্টিলের বোতলের মধ্যেও নানা ধরন আছে। চেষ্টা করুন প্লাস্টিক বর্জিত স্টিলের বোতল কিনতে। কিছু কিছু স্টিলের বোতলের একাংশ হয়তো প্লাস্টিক।

তেমন হলে সেই পাত্র থেকে পানি পান করা আরও ক্ষতিকর। আর অবশ্যই প্লাস্টিকের বোতলে পানি খাবেন না। এটি স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

সূত্র: ইন্ডিয়া.কম

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।