গ্যাসের ব্যথা নাকি হার্ট অ্যাটাক হয়েছে বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:২৯ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩

বুকে জ্বালাপোড়া বা ব্যথা হলে কমবেশি সবাই বদহজম ভেবে ভুল করেন। তবে এই লক্ষণ কিন্তু হার্ট অ্যাটাকের উপসর্গও হতে পারে। তা সবারই জানা দরকার।

অনেক সময়ে হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা বলে ভুল করেন মানুষ। আর হার্ট অ্যাটাকের উপসর্গগুলো অবহেলা করার কারণে চিকিৎসকের কাছে দেরিতে পৌঁছনোর ফলে মৃত্যু হয় রোগীর।

আরও পড়ুন: নারীর ওভারিয়ান ক্যানসারের লক্ষণ কী কী?

এক্ষেত্রে ব্যথার ধরনটা বুঝতে হবে। হার্টের সমস্যা হলে একদম বুকের মাঝখানে চাপ ধরে ব্যথা করবে। মনে হবে বুকের মধ্যে কিছু চেপে বসে আছে। ব্যথাটা চোয়াল, ঘাড় বা পিঠের দিকে যেতে পারে। একে বলে অ্যানজাইনাল পেন।

এই ব্যথা অন্তত ২০ মিনিট থাকবে। তার সঙ্গে প্রচণ্ড ঘাম ও শ্বাসকষ্ট হতে পারে। অনেকের মুখ ফ্যাকাশে বা কালচে হয়েও যেতে পারে। একই সঙ্গে হাত-পা ঠান্ডা হয়ে আসবে। এই কয়েকটি উপসর্গ দেখলেই বুঝতে হার্ট অ্যাটাক হয়েছে।

তবে সাধারণ বদহজমের ক্ষেত্রে যে বুকে জ্বালা হয় তা কিন্তু বুকে নয় আসলে পেটের উপরিভাগে ঘটে। ফলে মুখের স্বাদ বিগড়ে যায়। মুখে টক ভাব কিংবা তেতো স্বাদ মনে হয়।

আরও পড়ুন: স্ত্রীর কাছে কোন ৫ জিনিস কখনো লুকাবেন না

বিশেষজ্ঞদের মতে, গ্যাস্ট্রিকের সমস্যা ছাড়াও আরও কয়েকটি কারণে হার্ট অ্যাটাকের মতো বুকে ব্যথা হতে পারে, যেমন-

মানসিক চাপ

অনেক সময়ে মানসিক চাপ ও উদ্বেগের কারণে ঘাম হয়, শ্বাসকষ্ট শুরু হয়। একই কারণে অনেক সময়ে বুকে ব্যথাও হয়।

খাদ্যনালির পেশিতে খিঁচুনি

হঠাৎ বুকে ব্যথার সঙ্গে খাদ্যনালির অস্বাভাবিক সংকোচন ও চেপে ধরাকে কার্ডিয়াক অ্যারেস্টের ব্যথা বলে ভুল করে বসেন অনেকেই।

সূত্র: হেলথলাইন

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।