সর্বজনীন পেনশন স্কিমে চাঁদার হার কত?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ১৮ আগস্ট ২০২৩

অডিও শুনুন

দেশের প্রাপ্তবয়স্ক নাগরিকের জন্য সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে সরকার। সরকারের অর্থ বিভাগের আওতাধীন জাতীয় পেনশন কর্তৃপক্ষ পেনশন-ব্যবস্থা পরিচালনা ও বাস্তবায়নের দায়িত্ব পালন করবে। ‘সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করে আপনার ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তা নিশ্চিত করুন’- এ প্রত্যয়ে শুরু হয়েছে পেনশন স্কিমের নিবন্ধন কার্যক্রম। নির্ধারণ করা হয়েছে চাঁদার হার।

নিবন্ধনের ওয়েবসাইট
জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.upension.gov.bd এর মাধ্যমে নিবন্ধন করা যাবে। ওয়েবসাইটে পেনশন স্কিমগুলো সম্পর্কে প্রাথমিক তথ্য উল্লেখ করা আছে। নিবন্ধনের আগে বিস্তারিত জেনে নিতে পারবেন। এছাড়া নির্ধারিত ফরমের মাধ্যমেও আবেদন করা যাবে।

আরও পড়ুন: চার স্কিম নিয়ে চূড়ান্ত সর্বজনীন পেনশন বিধিমালা

যেসব কাগজপত্র লাগবে
আবেদনকারীর অবশ্যই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকতে হবে। প্রবাসী বাংলাদেশি যাদের এনআইডি নেই, তারা পাসপোর্টের ভিত্তিতে এ কর্মসূচিতে অংশ নিতে পারবেন। তবে দ্রুত এনআইডি সংগ্রহ করে পেনশন কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।

চাঁদার হার কত
সর্বজনীন পেনশনে স্কিম অনুযায়ী চাঁঁদা নির্ধারণ করা হয়েছে-
১. প্রবাস স্কিমে ৭ হাজার, সাড়ে ৭ হাজার ও ১০ হাজার টাকা
২. প্রগতি স্কিমে ২ হাজার, ৩ হাজার ও ৫ হাজার টাকা
৩. সুরক্ষা স্কিমে ১ হাজার, ২ হাজার, ৩ হাজার ও ৫ হাজার টাকা
৪. সমতা স্কিমে ১ হাজার টাকা। যার মধ্যে চাঁদাদাতা ৫০০ ও সরকার ৫০০ টাকা।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।