শরীরের যে স্থানে জমে থাকে ৬৭ ধরনের ব্যাকটেরিয়া

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ০২ আগস্ট ২০২৩

শরীরের সবচেয়ে নোংরা স্থান সম্পর্কে অনেকেরই হয়তো ধারণা নেই। এ কারণেই স্থানটি অযত্নেই থাকে! অনেকেই হয়তো ভাববেন বগল কিংবা গোপনাঙ্গের কথা বলা হচ্ছে! আসলে শরীরের সবচেয়ে নোংরা স্থান হলো নাভি।

শরীরের অন্যান্য স্থানের যত্ন তো কমবেশি সবাই নেন, তবে নিয়মিত নাভির যত্ন নেন কয়জন? জেনে নিন ঠিক কী কী কারণে নাভি শরীরের অন্যতম নোংরা স্থান হিসেবে বিবেচিত হয়-

আরও পড়ুন: চুল পাকলে যেসব কাজ ভুলেও করবেন না

বিজ্ঞান বলে নাভি আসলে শরীরের একটি ক্ষত। জন্মের সময় শিশুকে মায়ের থেকে পৃথক করার সময়ই তৈরি হয় এই ক্ষত। নাভি কুণ্ডলীর বেশিরভাগ ক্ষেত্রেই থাকে ভেতরের দিকে। খুব কম সংখ্যক মানুষেরই নাভিকুণ্ডলী বাইরের দিকে থাকে।

নাভি কেন শরীরের সবচেয়ে নোংরা স্থান?

একটি গবেষণা থেকে জানা গেছে, এখানে প্রায় ৬৭ রকমের ব্যাকটেরিয়া থাকে। দৈনিক যেসব পোশাক পরা হয়, তা যতই পরিষ্কার হোক না কেন তাতে থাকা জীবাণু নাভিকুণ্ডলীতে প্রবেশ করে।

আরও পড়ুন: ডেঙ্গুসহ মশাবাহিত যে ৭ রোগ থেকে সাবধান থাকবেন

প্রতিদিন নিয়ম করে পরিষ্কার না করলে তাতে দুর্গন্ধও হয়। এ কারণে গর্ভবতী নারীদের উচিত নিয়মিত নাভি পরিষ্কার রাখা। না হলে নবজাতকেরও তার থেকে সংক্রমণ হতে পারে।

যাদের নাভি অনেকটা গর্ত, তাদের উচিত নিয়মিত সেটি পরিষ্কার করা। এক্ষেত্রে নখ দিয়ে ময়লা বের করার চেষ্টা করবেন না। তার পরিবর্তে নরম ভেজা কাপড় দিয়ে ধীরে ধীরে নাভি পরিষ্কার করুন।

সূত্র: জিনিউজ

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।