মশা তাড়ানোর ওষুধ তৈরি করুন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ০১ আগস্ট ২০২৩

বর্তমানে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে দেশব্যাপী। শুধু ডেঙ্গু নয়, মশাবাহিত অনেক রোগ আছে। তাই এ সময় মশা থেকে সাবধান থাকতে হবে সবারই। মশার উপদ্রব থেকে রক্ষা পেতে দিনে বা রাতে ঘুমানোর সময় মশারি টাঙানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে সব সময় তো আর মশারির মধ্যে থাকা সম্ভব হয় না। অন্যদিকে ঘর থেকে মশা তাড়ানোও বেশ কষ্টকর। বিভিন্ন কয়েল, এরোসলসহ স্প্রে ব্যবহার করেও ঘর থেকে মশা তাড়ানো যায় না।

আরও পড়ুন: যে রঙের পোশাক পরলে মশা বেশি কামড়ায়

যদিও এখন রেপিলেন্ট বা মশা তাড়ানোর ওষুধ কিনতে পাওয়া যায়। তবে বাজার চলতি এসব রেপিলেন্টের বদলে আপনি নিজেই ঘরে মশা তাড়ানোর ওষুধ বানিয়ে নিতে পারেন। কীভাবে তৈরি করবেন জেনে নিন-

>> এক কাপ পানিতে ১০ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, ৪-৫ ফোঁটা ভ্যানিলা এক্সট্র্যাক্ট এবং ৪ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে ভালো করে নেড়ে নিন। এবার মিশ্রণটি একটা স্প্রে বোতলে নিয়ে ভালো করে হাতে এবং পায়ে স্প্রে করুন!

>> ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১৫ ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি সারা শরীরে লাগালেই মশার উপদ্রব থেকে নিস্তার মিলবে নিমেষেই।

আরও পড়ুন: কিছু মানুষকে মশা বেশি কামড়ায় কেন?

>> ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১০-১৫ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি সারা শরীরে মেখে নিন। দেখবেন একটি মশাও আপনার কাছে ঘেঁষবে না।

>> মশা-মাছি কিংবা পোকামাকড়দের দূরে রাখতে নিমের তেল বিশেষ ভূমিকা পালন করে। এজন্য ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১০-১২ ফোঁটা নিম তেলে মিশিয়ে সারা শরীরে লাগিয়ে নিন।

>> ৩ চামচ আমন্ড তেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে সকালে দু’বার এবং রাতে ঘুমানোর সময় ব্যবহার করলেই মশা ধারে কাছে আসবে না।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।