ক্যানসারে আক্রান্ত কি না বুঝে নিন মুখ দেখেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ৩০ জুলাই ২০২৩

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। তবুও এ রোগ প্রতিরোধে অনেকের মধ্যেই স্বাস্থ্য সচেতনতা নেই। শরীরের যে কোনো স্থান থেকেই ক্যানসারের উৎপত্তি ঘটতে পারে।

ঠিক তেমনই পেটেও হতে পারে ক্যানসার। এক্ষেত্রে গ্যাস্ট্রিক, বদহজম, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়, যা বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে এড়িয়ে যান।

আরও পড়ুন: আঁচিল না ত্বকের ক্যানসার বুঝবেন যেভাবে

পাকস্থলীর ক্যানসার এমন একটি রোগ, যার লক্ষণ প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা সত্যিই কঠিন। বিশেষজ্ঞদের মতে, এই ক্যানসারের কিছু কিছু লক্ষণ ফুটে উঠতে পারে ত্বকে। বিশেষ করে মুখে।

গ্যাস্ট্রিক ক্যানসারের ফলে রোগীর দেহে ‘প্যাপিউলোরাইথ্রোডিমা অব অফুজি’ নামক ত্বকের একটি সমস্যা দেখা যায়। এক্ষেত্রে ত্বকে ক্ষুদ্রাকৃতি ফোলা ফোলা অংশ বা প্যাপিউল তৈরি হয়।

এই ফোলা স্থানগুলো কখনো কখনো ত্বকের ভেতরে ক্ষত তৈরি করে আবার কখনো স্থানগুলোতে চামড়া উঠে আসে। ক্ষতস্থান চুলকাতেও পারে।

আরও পড়ুন: অর্শ্ব নাকি কোলন ক্যানসার বুঝবেন যে লক্ষণে

দেহের যে কোনো স্থানে এই উপসর্গ দেখা যেতে পারে। তবে ‘চাইনিজ জার্নাল অব ক্যানসার রিসার্চে’ প্রকাশিত এক গবেষণা বলছে, মুখের ত্বকেই এই উপসর্গ তৈরি হওয়ার ঝুঁকি বেশি।

শুধু ত্বকের সমস্যা নয়। মিউকাস বা শ্লেষ্মা ও লসিকা গ্রন্থির সমস্যাও এই ক্যানসারের অন্যতম উপসর্গ। এমনকি খিদে কমে যাওয়া, অনবরত বুকজ্বালা, পেটের গোলযোগ কিংবা বমি বমি ভাবও গ্যাস্ট্রিক ক্যানসারের অন্যতম লক্ষণ হতে পারে।

আরও পড়ুন: শরীরে ক্যানসার আছে কি না বুঝে নিন লক্ষণ দেখেই

কারও কারও ক্ষেত্রে এই ক্যানসারের কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে যায়। তাই এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।