মাছের ডিমের বড়া

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২৪ জুলাই ২০২৩

মাছের ডিম খেতে কমবেশি সবাই ভালোবাসেন। আর তা যদি হয় ইলিশে মাছের ডিম তাহলে তো কথাই নেই! বিভিন্ন ধরনের মাছের ডিম ভাজি করে খেতেই পছন্দ করেন কমবেশি সবাই।

চাইলে মাছের ডিম দিয়ে তৈরি করতে পারে বড়া। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের নাশতা এমনকি বিরিয়ানি বা পোলায়ের সঙ্গেও দারুণ মানিয়ে যাবে এই বড়া। রইলো রেসিপি-

আরও পড়ুন: মাছের ডিম খাওয়া যাদের জন্য ক্ষতিকর হতে পারে

উপকরণ

১. মাছের ডিম-রুই মাছের/ইলিশ মাছের
২. আলু গ্রেট করে নিতে হবে।
৩. পেঁয়াজ কুচি
৪. মরিচের গুঁড়া
৫. ভাজা জিরার গুঁড়া
৬. ধনিয়ার গুঁড়া
৭. লবণ
৮. কাঁচা মরিচ কুচি
৯. আদা বাটা
১০. রসুন বাটা
১১. লেবুর রস ও
১২. ধনেপাতা কুচি।

সব উপকরণ পরিমাণমতো দিতে হবে।

আরও পড়ুন: কই মাছের কালিয়া রাঁধবেন যেভাবে

পদ্ধতি

প্রথমে মাছের ডিম ভালোভাবে ধুয়ে ডিমের উপরের পাতলা আবরণটি ফেলে দিন। তারপর ভালোভাবে মেখে নিতে হবে। মাছের ডিম ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে করে ভালোভাবে মেখে মাছের ডিম ও কিছুটা ময়দা দিয়ে আবারও মেখে নিন।

বড়ার ডো খুব বেশি পাতলা অথবা খুব বেশি শক্ত হবে না। ডিমের মিশ্রণ হাত দিয়ে ধরে গরম তেলে দেওয়া যাবে এমন শক্ত করতে হবে। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে দিতে হবে তেল। বড়া যাতে অর্ধেকটা তেলে ডুবে থাকে এমনভাবে মেপে তেল দিন।

আরও পড়ুন: রুই মাছের ঝোল রাঁধবেন যেভাবে

তেল গরম হলে পরিমাণমতো ডিমের মিশ্রণ নিয়ে (পাকোড়ার সেপে ও সাইজে) গরম তেলে দিয়ে দিন। কিছুক্ষণ পর পর উল্টে দুই পাশেই সমানভাবে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে মাছের ডিমের বড়া।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।