টয়লেটে ফোন ব্যবহারে যেসব কঠিন রোগ হতে পারে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ০১ জুলাই ২০২৩

অনেকেরেই অভ্যাস আছে টয়লেটে যাওয়ার সময় সঙ্গে ফোন নেওয়ার। আর এ কারণে শৌচালয়ের কাজ যত দ্রুত সেরে বের হওয়ার কথা, তার চেয়ে অনেক বেশি সময় লেগে যায় হাতে ফোন থাকলে।

তবে জানলে অবাক হবেন, আপনার এই অভ্যাস কঠিন সব রোগের কারণ হতে পারে। জেনে নিন কী কী সমস্যা হতে পারে-

আরও পড়ুন: বিবাহিত পুরুষরা যে কারণে বাথরুমে বেশি সময় কাটান

ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়

শৌচালয়ে ফোন নিয়ে যাচ্ছেন মানেই মনোযোগ ফোনের উপরেই পড়ছে। ঘাড় ঝুঁকিয়ে ফোনের দিকে টানা তাকিয়ে থাকার ফলে ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়।

ব্যাকটেরিয়া-ছত্রাকের সংক্রমণ বাড়ে

শৌচালয়ে নানা ধরনের জীবাণু থাকে। সালমোনেলাসহ বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া বা ছত্রাক টয়লেটের আর্দ্র পরিবেশে বংশবিস্তার করে।

তার মধ্যে মোবাইল ফোন নিয়ে ঢুকলে সেই সব জীবাণু অতিসক্রিয় হয়ে ফোনেও নিজেদের বংশবিস্তার করে। ওই ফোন ব্যবহার করলে নানা ধরনের সংক্রমণ বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: টয়লেট পরিষ্কারের সঠিক উপায়

ডায়রিয়া-বমি

শৌচালয়ে ফোন নিয়ে যাওয়ার অভ্যাস শরীরের স্বাভাবিক আভ্যন্তরীণ ক্রিয়াকলাপে ব্যাঘাত ঘটায়। এর ফলে পেটে নানা রকম সমস্যা দেখা দিতে শুরু করে। পেট খারাপ, ডায়রিয়া ও বমির মতো সমস্যা হতে পারে।

ক্লান্তি বাড়ে

ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত কমবেশি সবাই ফোন ব্যবহার করেন। আবার শৌচালয়েও যদি ফোন নিয়ে ঢোকেন, সেক্ষেত্রে বিশ্রামের সময়ও কমে যেতে পারে।

এর ফলে শরীরে নেমে আসে রাজ্যের ক্লান্তি। শরীর দুর্বল হয়ে পড়তে পারে। তাছাড়া মোবাইলের আলো শরীরের উপরেও প্রভাব ফেলে। তাই সুস্থ থাকতে টয়লেটে ফোন ব্যবহারের অভ্যাস এখন থেকে ত্যাগ করুন।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।