রুট ক্যানেল চিকিৎসা কী ও কেন করবেন?

মেহেদী হাসান সজীব
মেহেদী হাসান সজীব মেহেদী হাসান সজীব , ডেন্টিস্ট, ঢাকা ডেন্টাল কেয়ার, ঢাকা
প্রকাশিত: ০১:০১ পিএম, ২১ জুন ২০২৩

রুট ক্যানেল ট্রিটমেন্ট হলো দাঁতের ভেতরের পাল্প বা সংক্রামিত মজ্জা অপসারণ করার জন্য একটি পদ্ধতি। যা সম্পূর্ণ ব্যথা মুক্তভাবে করা হয়ে থাকে। রুট ক্যানেল ট্রিটমেন্ট আপনার দাঁতের সংক্রামিত পাল্প বা মজ্জা বের করে পুনরায় কৃত্রিমভাবে প্রতিস্থাপন করা হয়।

যা নির্দিষ্ট কিছু যন্ত্রপাতি ও চিকিৎসা সহায়ক মেডিসিনের মাধ্যমে সাবধানে পরিষ্কার, জীবাণুমুক্ত করা হয় ও কৃত্রিম রগ (জিপি) এর মাধ্যমে সিল করা হয়।

আরও পড়ুন: দাঁত দিয়ে নখ কাটলে কী হয়? বন্ধের ৫ উপায়

রুট ক্যানেল ট্রিটমেন্টটি মূলত সংক্রামিত রুট ক্যানেল থেকে ব্যাকটেরিয়া বা সংক্রামিত পাল্প দূর করতে, দাঁতের পুনরায় সংক্রমণ রোধ করতে, দাঁতকে ভালো ও প্রাকৃতিক দাঁতকে বাঁচানোর জন্য করা হয়।

আপনার ডেন্টিস্ট বা এন্ডোডন্টিস্ট যদি ক্ষতিগ্রস্থ বা অসুস্থ দাঁতের চিকিৎসার জন্য রুট ক্যানেল পদ্ধতির পরামর্শ দেন, তাহলে ভয়ের কোনো কারণ নেই।

প্রতিবছর লাখ লাখ দাঁত রুট ক্যানেল করে চিকিৎসা করে সংরক্ষণ করা হয়। এই পদ্ধতি আপনার দাঁতের ব্যথা থেকে মুক্তি দেয় ও দাঁতকে পুনরায় সুস্থ করে তোলে।

আরও পড়ুন: দাঁত হলুদ হয়ে যাওয়া যেসব রোগের ইঙ্গিত দেয়

রুট ক্যানেলের প্রয়োজন আছে কি না তা বুঝবেন কীভাবে?

ক্যারিজ, আঘাত, গভীর ছিদ্র বা পূর্ববর্তী ভরাট থেকে সমস্যায় ব্যথা অনুভব হলে। আপনার দাঁতে প্রদাহ শুরু হলেই বুঝতে হবে আপনার একজন ডেন্টিস্টের কাছে যাওয়া প্রয়োজন।

রুট ক্যানেল চিকিৎসা কী ও কেন করবেন?

একজন ডেন্টিস্ট দেখলেই বুঝতে পারেন আপনার দাঁতে রুট ক্যানেল ট্রিটমেন্ট প্রয়োজন কি না। ক্ষেত্রবিশেষ এক্স-রে করে নেওয়ার প্রয়োজন হতে পারে। যে উপসর্গ হলে আপনার বুঝতে হবে রুট ক্যানেল প্রয়োজন হতে পারে-

আরও পড়ুন: আক্কেল দাঁত ওঠে কেন? প্রচণ্ড ব্যথা হলে করণীয়

১. চিবানো বা কামড়ানোর সময় তীব্র ব্যথা।
২. ক্যারিজ বা ছিদ্র হলে।
৩. ফাটা বা ভাঙা দাঁত।
৪. গরম বা ঠান্ডার প্রতি দীর্ঘস্থায়ী ব্যথা বা শিরশিরানি অনুভব হওয়া।
৫. ফোলা (সোয়েলিং) বা কোমল মাড়ি।
৬. মাড়ির গভীর ক্ষয় বা কালো হয়ে যাওয়া।
৭. দাঁত আঘাতপ্রাপ্ত হয়ে প্রদাহ শুরু হলে।

আরও পড়ুন: দাঁত ভালো না থাকলে হতে পারে ডায়াবেটিস-হৃদরোগ: গবেষণা

রুট ক্যানেল করতে কত সময় লাগে?

আধুনিক রুট ক্যানেল চিকিৎসা দাঁতের অবস্থা বুঝে এক বা দুদিন সময় রাগতে পারে। তবে দাঁতের গোড়া যদি ফোলা বা সোয়েলিং থাকে সেক্ষেত্রে ২ মাসেরও বেশি সময় লাগতে পারে।

রুট ক্যানেল চিকিৎসা তুলনামূলকভাবে ব্যথাহীন ও অত্যন্ত উপকারী ট্রিটমেন্ট। আপনি অল্প সময়ের মধ্যেই হাসতে, কামড়াতে ও চিবিয়ে খেতে পারবেন। তাই ব্যথামুক্ত ও দাঁতকে বাঁচাতে রুট ক্যানেল চিকিৎসার বিকল্প নেই।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।