সঙ্গীর মন রাখতে যে কথা বলতে পারেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২০ জুন ২০২৩

দাম্পত্য সম্পর্ক সুখের করতে ও সঙ্গীর মন রক্ষায় কিছু কথা বাড়িয়ে বলতেই পারেন! অনেকেই হয়তো ভাববেন, বাড়িয়ে বলার কী দরকার? আসলে এই কথাগুলো কমবেশি সবাই তার সঙ্গীকে বিভিন্ন সময় বলেন।

যেমন অনেকেই সঙ্গীর মন রাখতে বিভিন্ন প্রশংসা করেন। সঙ্গীর মুখে প্রশংসাসূচক কথা শুনে অপরজন কিন্তু খুশি হন। তাই এ ধরনের কথাও সংসারে সুখ আনতে পারে।

আরও পড়ুন: দাম্পত্য সম্পর্ক টিকিয়ে রাখতে যা যা করা জরুরি

এই দুষ্টু-মিষ্টি মুহূর্তগুলো জমিয়েই তো মজবুত হয় সম্পর্কের ভিত। আজ এমনই ৫ মিষ্টি কথা সম্পর্কে জানানো হলো-

‘তোমাকে খুব সুন্দর লাগছে’

কমবেশি সবাই প্রিয়জনের প্রশংসায় পঞ্চমুখ থাকেন। তবে সব সময়ই যে সঙ্গীকে দেখতে ভালো লাগে তা কিন্তু নয়। ধরুন তিনি কোনো পোশাক পরে আপনাকে দেখালেন, সেটি হয়তো আপনার পছন্দ হয়নি। এ ক্ষেত্রে সঙ্গীর মন রাখতে আপনার বলা উচিত ‘তোমাকে সুন্দর লাগছে’।

যদি আপনি একথা না বলে কোনো নেতিবাচক উত্তর দেন, সে ক্ষেত্রে সঙ্গীর মন খারাপ হতে পারে। আর এ কথা জীবনের কোনো না কোনো সময় সবাই বলেন তার সঙ্গীকে।

আরও পড়ুন: সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু ভালোবাসাই যথেষ্ট?

‘আমি সারাদিন তোমার কথা ভাবি’

প্রিয় মানুষকে নিয়ে চিন্তা করা বা তাকে মিস করার প্রবণতা সবার মধ্যেই আছে। তাই বলে সারাদিন সব কাজ বাদ দিয়ে সঙ্গীর কথা চিন্তা করার সুযোগ হয়তো অনেকেরই হয় না।

তবে প্রিয়জনকে খুশি করতে কমবেশি সব প্রেমিক-প্রেমিকাই বলেন, ‘আমি সারাদিন তোমার কথা ভাবি’। এটি বাড়িয়ে বলা হলেও কিন্তু প্রশান্তিদায়ক। সঙ্গীর মুখ থেকে এ ধরনের কথা শুনলে সব প্রেমিক-প্রেমিকাই খুশি হন।

‘আমার কিছু হয়নি’

সঙ্গীর কিছু হয়েছে কি না, এটি জিজ্ঞাসা করতেই যদি তিনি উত্তর দেন, ‘আমার কিছু হয়নি’। তাহলে বুঝবেন তিনি আপনার ওপর অভিমান করে আছেন।

আরও পড়ুন: দাম্পত্য সম্পর্ক দীর্ঘস্থায়ী করতে সঙ্গীকে যা বলবেন

তার অবশ্যই কিছু হয়েছে। আপনার কোনো ব্যবহারে তিনি দুঃখ পেয়েছেন। তাই চুপচাপ আছেন। ‘আমার কিছু হয়নি’ এটি কিন্তু তার অভিমান! 

তোমার বন্ধুরা বেশ ভালো

কথাটি প্রায় সবাই নিজের সঙ্গীকে বলেন। কথাটি কোনো কোনো ক্ষেত্রে সত্য হলেও, অধিকাংশ সময়ই প্রিয়জনের বন্ধুদের পছন্দ হয় না অনেকেরই।

আপনার প্রেমিক বা প্রেমিকা কাছের কয়েকজন বন্ধুকে পছন্দ না-ও করতে পারেন। তাদের সঙ্গে আপনার সঙ্গীর মতের মিল না-ও হতে পারে।

আরও পড়ুন: বয়সের পার্থক্য বেশি হলেই কি সম্পর্ক সফল হয়?

তবে আপনার মনে দুঃখ দিতে চান না বলে তিনি অনেক সময় কথাটি স্বীকার করেন না। তাই এবার থেকে কথার পেছনের আসল কথাটা বুঝে নিয়ে পরিস্থিতি সামলে নিতে দেরি করবেন না যেন!

‘তোমাকে কখনো মিথ্যা বলব না’

এমন কথা সঙ্গীকে কখনো হয়তো আপনি বলেছেন। এরকম অনেক প্রমিজ কমবেশি সবাই করেন। তবে এরকম অবাস্তব প্রমিজ না করাই ভালো।

এসব প্রমিজ সম্পর্কে বিশেষ কোনো সমস্যা তৈরি করে না। তবে সঙ্গীকে খুশি করতে তাকে বড় ধরনের বা প্রতারণামূলক কথা বলা উচিত নয়। বিশেষ করে নিজের কোনো অন্যায় ঢাকতে মিথ্য়ার আশ্রয় না নেওয়াই ভালো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।