কাঁচা পাকা আমের চাটনির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৫ মে ২০২৩

সবে আম পাকতে শুরু করেছে। এখন কাঁচা ও কাঁচা পাকা উভয় ধরনের আমই বাজারে পাওয়া যাচ্ছে। যারা আমের চাটনি খেতে পছন্দ করেন, তারা এই সুযোগে তৈরি করতে পারেন কাঁচা পাকা আমের চাটনি। খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন এই চাটনি, রইলো রেসিপি-

আরও পড়ুন: যে কৌশলে পাকা আম কিনলে ঠকবেন না

উপকরণ

১. জিরা ১ চা চামচ
২. মৌরি ১ চা চামচ
৩. ধনিয়া ১ চা চামচ
৪. পাঁচফোড়ন ১ চা চামচ
৫. শুকনো লাল মরিচ ৪-৫টি
৬. দারুচিনি ছোট ১ টুকরো
৭. এলাচ ২টি
৮. তেজপাতা ১টি ও
৯. আম বড় ৬টি
১০. রসুন বাটা ১ চা চামচ
১১. গুড় আধা কাপ
১২. মরিচ গুঁড়া আধা চা চামচ
১৩. হলুদ গুঁড়া আধা চা চামচ ও
১৪. ধনিয়া গুঁড়া আধা চা চামচ।

আরও পড়ুন: কাঁচা আমের মোরব্বা

পদ্ধতি

১-৮ নং পর্যন্ত সব মসলা একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে পাটায় বেটে আধা ভাঙ্গা করে নিতে হবে। এরপর আমগুলোর খোসা ছাড়িয়ে আটি ফেলে টুকরো করে কেটে নিন।

এবার কেটে নেওয়া আম ধুয়ে মাখো মাখো পানি দিয়ে সঙ্গে সামান্য হলুদ গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে সরিষার তেল দিতে হবে আধা কাপ।

তেল গরম হলে তাতে ১ চা চামচ রসুন বাটা দিয়ে নাড়তে হবে। এরপর দিতে হবে আধা কাপ গুড়, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ।

আরও পড়ুন: আম খাওয়ার পর যে ৫ খাবার খেলে হতে পারে বিপদ

আবারও সবগুলো উপকরণ নেড়ে মিশিয়ে এবার দিয়ে দিন সেদ্ধ আম গুঁড়া করে নেওয়া, মসলার গুঁড়া ও বিট লবণ ১ চা চামচ। সব দিয়ে নাড়তে হবে অনবরত। খেয়াল রাখতে হবে যেন লেগে না যায়।

নাড়তে নাড়তে যখন আম অনেকটাই শুকিয়ে আসবে, তখন দিয়ে দিতে হবে ২ টেবিল চামচ সিরকা। আবারও নাড়তে হবে। নাড়তে নাড়তে যখন আম অনেকটাই শুকিয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

ব্যাস তৈরি হয়ে যাবে কাঁচা-পাকা আমের চাটনি। এই চাটনিতে গুড়ের পরিবর্তে চিনিও দেওয়া যাবে। আবার কাঁচা আমের পরিবর্তে অল্প পাকা লাল হয়ে যাওয়া আম দিয়ে এই চাটনি করা যাবে।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।