চালতার টক-ঝাল আচারের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ এএম, ২১ সেপ্টেম্বর ২০২২

বাজারে এখন চালতা বেশ সহজলভ্য। চালতা অনেকেই বিভিন্ন তরকারি এমনকি ডাল রান্নাতেও ব্যবহার করেন। তবে চালতার আচার সবার কাছেই প্রিয়। যখন তখনই এই আচার মুখে পুরলে স্বস্তি মেলে।

তবে অনেকেই ঘরে চালতার আচার সঠিক উপায়ে তৈরি করতে পারেন না। এক্ষেত্রে রেসিপি অনুসরণ করলে খুব সহজেই আপনি ঘরেই তৈরি করতে পারবেন চালতার আচার। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. চালতা ২টি
২. সরিষার তেল ১কাপ
৩. পাঁচফোড়ন ১ চা চামচ
৪. তেজপাতা ২টি
৫. সিরকা ১ টেবিল চামচ
৬. লবণ ১ টেবিল চামচ
৭. শুকনো লাল মরিচ ৫-৬টি
৮. ভাজা মৌরি গুঁড়া ১ টেবিল চামচ
৯. হলুদ গুঁড়া ১ চা চামচ
১০. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
১১. ধনিয়া গুঁড়া ১ চা চামচ
১২. সরিষা বাটা ১ চা চামচ
১৩. রসুন বাটা আধা চা চামচ
১৪. চিনি আধা কাপ ও
১৫. গুড় আধা কাপ।

পদ্ধতি

প্রথমে চালতা পাতলা করে কেটে ছেঁচে নিন। এরপর গরম পানিতে সামান্য হলুদ মিশিয়ে ভাঁপ দিয়ে নিতে হবে চালতা। এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন।

তারপর পাঁচফোড়ন ও তেজপাতা হালকা ভেজে নিন। এবার একে একে বাটা মসলা, গুঁড়া মসলা ও সিরকা মিশিয়ে নাড়ুন। অল্প সময় নেড়ে মসলা কসিয়ে ভাঁপ দেওয়া চালতাগুলো দিয়ে দিন।

চালতা নেড়ে মসলার সঙ্গে মিশিয়ে দিন। এবার চিনি, লবণ ও গুড় দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে। চিনির পানি শুকিয়ে আচার আঁঠালো হয়ে আসলেই মৌরি গুঁড়া ও শুকনো মরিচ দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন।

ব্যাস তৈরি হয়ে গেল জিভে জল আনা চালতার আচার। কাচের বয়ামে রেখে অনেকদিন পর্যন্ত খেতে পারবেন চালতার আচার।

রেসিপি- ঝুমুর’স রেসিপি

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।