ঈদের রেসিপি: সরিষার তেলে গরুর কালা ভুনা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:১৫ এএম, ০৬ জুলাই ২০২২

কোরবানি ঈদে মাংস খাওয়ার ধুম পড়ে যায় সবার ঘরেই। ঈদ ও এর পরবর্তী কয়েকদিন ধরেই সবার ঘরেই বাহারি সব মাংসের পদ রান্না করা হয়।

কোরবানি ঈদে যদি গরুর মাংসের কালা ভুনা খাওয়া না হয় তাহলে কী চলে! খুবই মুখোরোচক মাংসের এই পদ সবার কাছেই প্রিয়। এবারের ঈদে আপনিও তৈরি করতে পারেন এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ২ কেজি
২. টকদই আধা কাপ
৩. দারুচিনি আস্ত ২টি
৪. এলাচ ৫টি ছোট
৫. স্টার আনিস ২টি
৬. কালো এলাচ ১টি
৭. গোলমরিচ আস্ত কয়েকটি
৮. তেজপাতা বড় ২-৩টি
৯. হলুদ গুঁড়া ১ চা চামচ
১০. মরিচ গুঁড়া ৩ চা চামচ
১১. ধনে গুঁড়া ১ চা চামচ
১২. জিরা গুঁড়া ১ চা চামচ
১৩. আদা ও রসুন বাটা আধা কাপ
১৪. পেঁয়াজ কুচি বড় ২টি
১৫. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
১৬. লবণ স্বাদমতো
১৭. সরিষার তেল পরিমাণমতো
১৮. বেরেস্তার জন্য পেঁয়াজ কুচি বড় ২টি
১৯. কাঁচা মরিচ ৫-৬টি

পদ্ধতি

প্রথমে টকদই বাদে সব মসলা একসঙ্গে মাখিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে নিন। এ সময় সরিষার তেলের পরিমাণ হবে ১/৩ কাপ। এবার প্যানে মসলাসহ মাংস ঢেলে অল্প আঁচে বসিয়ে দিন। ৫ মিনিট পরপর নাড়তে হবে মাংস।

১০ মিনিট পর টকদই দিয়ে নেড়ে দিন। একটু পরেই দেখবেন মাংস থেকেই অনেক পানি বের হচ্ছে। আলাদা পানি দিতে হবে না। আঁচ অবশ্যই কম দিয়ে রাখবেন। যাতে ঘণ্টাখানেক পানি থাকে মাংসে।

একঘণ্টা পর দেখবেন মাংস অনেকটাই সেদ্ধ হয়ে এসেছে। এবার আঁচটা বাড়িয়ে অল্প করে পানি দেবেন আর নাড়তে থাকবেন। মসলা পুড়বে না কিন্ত রং কালো হবে মাংস কষানোর জন্য।

এই পদ্ধতি অনুসরণ করুন আরো আধাঘণ্টা। বারবার অল্প পানি দিন ও নাড়তে থাকুন। দেখবেন কালো রং চলে এসেছে। এবার অন্য প্যানে সরিষার তেলে পেঁয়াজ ও কাঁচা মরিচ বেরেস্তা করে নিন।

তারপর বেরেস্তা মাংসের মধ্যে তেলসহ ঢেলে দিন। এবার আরও ১০ মিনিট কষাতে হবে। সবশেষে জিরা ও জায়ফল গুঁড়া ছড়িয়ে ৫ মিনিট নেড়ে নামিয়ে নিন। ব্যস তৈরি হয়ে যাবে কালাভুনা।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।