ঘরে তৈরি চিকেন ডোনাট

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ০৫ মার্চ ২০২২

ছোট-বড় সবাই ডোনাট খেতে ভালোবাসে। বিশেষ করে ছোটদের একটি প্রিয় খাবার হলো ডোনাট। সাধারণত বিভিন্ন রেস্টুরেন্ট থেকে কিনে খাওয়া হয় মজাদার এই খাবার। তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন চিকেন ডোনাট। জেনে নিন এর সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ২ কাপ ছোট টুকরো করে ব্লেন্ড করা।
২. আলু বড় ২টি সেদ্ধ করে ম্যাশ করে নিন।
৩. লেবুর রস ১ টেবিল চামচ
৪. পেঁয়াজ মিহি কুচি ৩ টেবিল চামচ
৫. কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ
৬. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
৭. লবণ স্বাদমতো
৮. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ
৯. জিরার গুঁড়া আধা চা চামচ
১০. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ
১১. আদা বাটা ১ চা চামচ
১২. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
১৩. ডিম ২টি ও
১৪. ব্রেড ক্রামস পরিমাণমতো।

jagonews24

পদ্ধতি

মুরগির মাংসের সঙ্গে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিতে হবে। তবে কর্নফ্লাওয়ার মেশাবেন না। মাখানো হয়ে গেলে বাইন্ডিংসের জন্য দিতে হবে কর্নফ্লাওয়ার। আবারও ভালোভাবে মাখিয়ে নিন।

এবার হাতের তালুতে তেল মেখে প্রয়োজনমতো মুরগির মাংসের মিশ্রণ নিয়ে গোল চপ/কাবাব এর মতো বানিয়ে নিন। একটি বোতলের মুখ দিয়ে এর মাঝখানে কেটে নিতে হবে ডোনাটের মতো করে।

বানানো হয়ে গেলে নরমাল ফ্রিজে রেখে দিন ১৫-২০ মিনিট। এরপর ফ্রিজ থেকে বের করে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রামসের উপর গড়িয়ে গরম তেলে অল্প আঁচে ভাজতে হবে।

ব্রেড ক্রামসে গড়িয়ে নেওয়ার সময় লক্ষ্য রাখবেন, যেন ভেতরে ফাঁকা জায়গায় ব্রেড ক্রামস লেগে যায়। অল্প আঁচে ভাজতে হবে। বাদামিরঙা হতেই তুলে নিন ডোনাট। ব্যাস তৈরি হয়ে গেল চিকেন ডোনাট।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।