শীতে নানা রোগের সমাধান ৩ উপাদানে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:১০ এএম, ১৮ ডিসেম্বর ২০২১

বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এ কারণে শীত এলেই বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই এ সময় সুস্থ থাককে ভেষজ উপাদানে ভরসা রাখতে হবে।

প্রাকৃতিক কিছু ভেষজ উপাদান আছে, যার মাধ্যমে শীতে সহজেই আপনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবেন। ফলে সর্দি-কাশিসহ মৌসুমি বিভিন্ন রোগব্যাধি ধারে কাছেও ভিড়বে না। তেমনই ৩ ম্যাজিক ওষুধি উপাদান সম্পর্কে জেনে নিন-

jagonews24

নিমপাতা

শুধু শরীরকে সুস্থ করতেই নয় বরং নিমপাতা ত্বক ও চুলের যত্নেও দুর্দান্ত কাজ করে। অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল গুণ সমৃদ্ধ নিমপাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এ ছাড়াও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত রাখে নিমপাতা। নিয়মিত নিমপাতা রস খেলে ডায়াবেটিস সহ বিভিন্ন কঠিন রোগ থেকে রক্ষা মেলে।

jagonews24

আদা

রান্নাঘরের এই উপাদানটি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী, তা সবারই জানা আছে। অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ আদা শরীরের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আদা কার্যকরী ভূমিকা রাখে। তাই আদা চা খেলে কিংবা খাবারে আদা মেশালে মৌসুমী সর্দি-কাশি থেকে শুরু করে বিভিন্ন সমস্যার সমাধান হবে।

jagonews24

আমলকি

আমলকি ছোট হলেও এতে থাকে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ। জানেন কি, কমলার চেয়েও বেশি পরিমাণ ভিটামি,ন সি মেলে আমলকিতে। এতে আরও পাওয়া যায় বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ আমলকি খাওয়ার রুচি বাড়ায়।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও আমলকি কাজ করে। তাই শীতের মৌসুমে দৈনিক আমলকি খান। আমলকির রসও পান করতে পারে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।