খুশকি দূর হবে এক উপাদানেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ০৭ নভেম্বর ২০২১

শীত আসতেই চুল হয়ে পড়ে রুক্ষ। বেড়ে যায় খুশকির সমস্যা। নানা ধরনের তেল বা শ্যাম্পু ব্যবহারেও জেদি খুশকি দূর হয় না। নারী-পুরুষ সবাই এ সময় খুশকির সমস্যায় ভোগেন।

তবে এবার থেকে খুশকির সমস্যা সমাধানে আর অর্থ খরচ না করে বরং রান্নাঘরের এক উপাদানে ভরসা রাখতে পারেন। বলছি তেজপাতার কথা। খাবারে সুগন্ধ বাড়াতে এই পাতার জুড়ি মেলা ভার।

এটি ওষুধি পাতাও বটে। প্রাচীন গ্রীকে ঐতিহ্যগত ওষুধ তৈরিতে তেজপাতা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। তেজপাতা দিয়ে চুলের যত্নও নেওয়া যায়। খুশকি ছাড়াও চুলের যে কোনো সমস্যা খুব দ্রুত দূর করে তেজপাতা।

কীভাবে ব্যবহার করবেন তেজপাতা?

এজন্য কয়েকটি তেজপাতা পানিতে ফুটিয়ে ঠান্ডা করে নিন। নিয়মিত এই পানি দিয়ে মাথা ধুতে হবে। এ ছাড়াও তেজপাতা গুঁড়া করে এর সঙ্গে টকদই মিশিয়েও হেয়ার প্যাক তৈরি করে নিতে পারেন।

খুশকি দূর হবে এক উপাদানেই

প্রতিদিন গোসলের আগে এই প্যাক অন্তত ১০ মিনিটের জন্য ব্যবহার করুন। তারপর শ্যাম্পু করুন। দেখবেন খুব দ্রুত খুশকির সমস্যার সমাধান হবে।

তেজপাতা ব্যবহারে মাথার ত্বকের বিভিন্ন কারণে ছত্রাক ও ব্যাকটেরিয়া ধ্বংস হয়। তেজপাতায় থাকা অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য এই সমস্যা সহজেই মোকাবেলা করতে পারে।

গবেষণায় দেখা গেছে, তেজপাতা চুলের বৃদ্ধি ও বিভিন্ন সমস্যার সমাধান করে। চুলের ফলিকলগুলোকে আরও শক্তিশালী করে তেজপাতা। চাইলে তেজপাতার তেলও ব্যবহার করতে পারেন চুলে।

সূত্র: হেলথশটস

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।