বাসায় মাটন রোগান জোশ তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ২১ অক্টোবর ২০২১

মাটন বা খাসির মাংসের নানা পদ ভোজনরসিকদের রসনা তৃপ্তি মেটায় বিশেষ সব আয়োজনে। তবে খাসির মাংসের একই ধরনের রান্না খেয়ে এর প্রতি অনীহা এসে গেছে। গতানুগতিক খাসির মাংসের সেই স্বাদ বদলাতে রাঁধতে পারেন মাটন রোগান জোশ।

জনপ্রিয় পদটি রেস্তোরাঁয় গিয়ে নিশ্চয়ই খেয়েছেন অনেকে। তবে এর রান্নার নিয়ম জানা না থাকায় বাড়িতে তৈরি করতে পারছেন না। তাদের জন্য আজ থাকছে মাটন রোগান জোশের সহজ আর সঠিক রেসিপি। চলুন জেনে নেওয়া যাক মাটন রোগান জোশের রেসিপিটি-

jagonews24

উপকরণ
১.খাসির মাংস ১ কেজি
২. পেঁয়াজ কুচি হাফ কাপ
৩. দই ১ কাপ
৪. আদা বাটা ২ টেবিল চামচ
৫. রসুন বাটা ২ টেবিল চামচ
৬. বাদাম বাটা ১ চা চামচ
৭. কাশ্মিরি লাল মরিচের গুঁড়া আধা চা চামচ
৮. গরম মসলা গুঁড়া ১ চা চামচ
৯. ধনিয়া গুঁড়া ২ চা চামচ
১০. হলুদ গুঁড়া আধা চা চামচ
১১. জিরা গুঁড়া ১ চা চামচ
১২. গোলমরিচের গুঁড়া ১ চা চামচ
১৩. লবঙ্গ ৪টি
১৪. এলাচ ৪-৫টি
১৫. দারুচিনি ৩ টুকরা
১৬. লবণ স্বাদমতো
১৭. ঘি ২ টেবিল চামচ
১৮. তেল আধা কাপ

পদ্ধতি
প্রথমে খাসির মাংসের সঙ্গে পেঁয়াজ ছাড়া সব মসলা মিশিয়ে মেরিনেট করে রাখুন এক ঘণ্টা। এরপর চুলায় কম আঁচে চড়িয়ে দিন এক ঘণ্টার জন্য। এতে বেশি ঝোল থাকবে না, মাখা মাখা হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। এবার একটি লোহার কড়াইতে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। অল্প লাল করে ভাজুন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে এবার রান্না করা খাসির মাংসটা দিয়ে দিন। অল্প কিছুক্ষণ ভেজে নিয়ে নামিয়ে ফেলুন। ব্যাস, তৈরি হয়ে গেল মজাদার মাটন রোগান জোশ।

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।