স্পঞ্জ কেকের সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৪ আগস্ট ২০২১

কেক খেতে কে না পছন্দ করেন! তবে কেকের উপরের ক্রিম অনেকেই খেতে চান না। এ কারণে স্পঞ্জ কেকের কদর ঘরে-বাইরে সবখানেই।

হালকা ক্ষুধার বড় সমাধান হলো স্পঞ্জ কেক। চাইলে ঘরেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে নিতে পারেন স্পঞ্জ কেক। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ময়দা ১কাপ
২. চিনির গুঁড়া ১ কাপ
৩. কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ
৪. বেকিং পাউডার ১ চা চামচ

jagonews24
৫. ডিম ৩টি
৬. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ
৭. বাটার পেপার প্রয়োজনমতো
৮. মাখন সামান্য

পদ্ধতি

প্রথমে চালুনিতে ময়দা, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার চেলে নিন। এবার অন্য একটি পাত্রে ৩ ডিমের সাদা অংশ ভালো করে বিট করে নিতে হবে। এটি লো স্পিডে ২-৩ মিনিট পর্যন্ত করতে হবে। সাদা ভাব না আসা পর্যন্ত বিট করতেই থাকুন।

এর মাঝে চিনির গুঁড়া দিয়ে অল্প অল্প করে বিট করুন। একদম ক্রিমি ফোম তৈরি না হওয়া পর্যন্ত বিট করতে হবে। লো স্পিডে বিট করতে করতেই মিশিয়ে নিতে হবে ভ্যানিলা অ্যাসেন্স ও ডিমের কুসুম। আরও ১০-১৫ সেকেন্ড বিট করুন।

jagonews24

এরপর চেলে রাখা ময়দার মিশ্রণটি খুব ধীরে ধীরে মিশিয়ে দিন ডিমের মিশ্রণে। অল্প অল্প করে ময়দা নিয়ে একদিকে ঘুরিয়ে, চামচ বা হাতার সাহায্যে করতে হবে এই কাজ। কোনোভাবেই ফোম নষ্ট না হয়; সেদিকে খেয়াল রাখতে হবে।

কেকটিনের মাপে বাটার পেপার কেটে বসিয়ে দিন এর ভেতরে। এরপর অল্প বাটার ব্রাশ করে উপর দিয়ে ব্যাটার ঢেলে দিন। ট্যাপ করে নিতে হবে তিনবার।

১৮০ ডিগ্রি ডেলসিয়াস তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে নিন। এর মধ্যে কেকের ব্যাটার ২৫ মিনিটের জন্য বসিয়ে দিন। বের করার আগে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করুন, কেক হয়েছে কি না।

jagonews24

ওভেন থেকে বের করে উপরে একটি পরিষ্কার কাপড় দিয়ে ঢেকে রাখুন কেকটি। এভাবে ঠান্ডা করুন। ঠান্ডা হলে ছুরি দিয়ে চারপাশ কেটে অন্য একটি পাত্রেউপুর করে ঢেলে নিন। তৈরি হয়ে গেলে তুলতুরে ভ্যানিলা স্পঞ্জ কেক।

চাইলে পিস আকারে কেটে পরিবেশন করতে পারেন স্পঞ্জ কেক। এছাড়াও এর উপরে ডেকোরেশনও করতে পারেন। খুবই সহজ উপায়ে তৈরি করা যায় এই কেকটি। তাই শিশুর থেকে বড় সবাই খেতে পারেন মজাদার স্পঞ্জ কেক।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।