ঈদের রেসিপি: বিফ ভেজিটেবল কারি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ১৫ জুলাই ২০২১

ঈদে সবার ঘরেই কমবেশি গরু বা খাসির মাংসের বাহারি সব পদ তৈরি করা হয়ে থাকে। তবে গরু বা খাসির মাংস অনেকেরই বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

বিশেষ করে যারা উচ্চ রক্তচাপে কিংবা ডায়াবেটিসে ভুগছেন; তাদের ক্ষেত্রে লাল মাংস খাওয়া ক্ষতিকর। তবে স্বাস্থ্যকরভাবে যদি লাল মাংস রান্না করা যায়, তাহলে মাংস খেয়েও সুস্থ থাকতে পারবেন।

এজন্য বিফ ভেজ রান্না করতে পারে। বিভিন্ন সবজির মিশেলে তৈরি করা হয় এই রেসিপি। যারা ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপে ভুগছেন, চাইলে তারাও খেতে পারবেন বিশেষ এই পদ। জেনে নিন রেসিপি-

jagonews24

উপকরণ

১. কাঁচা পেঁপে মাঝারি আকারের (ফুলকপি, গাজর, মটরশুটি, লাউ ব্যবহার করতে পারেন)
২. গরুর মাংস ১ কেজি
৩. পেঁয়াজ বড় বড় করে কাটা ৩ কাপ
৪. ক্যাপ্সিকাম ১টি বড়
৫. আদা বাটা ১ টেবিল-চামচ
৬. রসুন বাটা ১ টেবিল-চামচ
৭. গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ
৮. টমেটো সস ৩ টেবিল-চামচ
৯. তেল পরিমাণমতো
১০. লবণ স্বাদমতো
১১. হলুদ, মরিচ ও জিরার গুঁড়ো ১ চা চামচ করে

jagonews24

পদ্ধতি

প্রথমে গরুর মাংস চওড়া ফালি করে কাটবেন। এরপর পেঁপে ফালি করে কেটে নিন। মাংস সিরকা দিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে নাড়ুন।

হালকা পানি মিশিয়ে হলুদ, মরিচ ও জিরার গুঁড়ো ভালো করে মশলা কষিয়ে নিন। তারপর মশলার মধ্যে মাংস দিতে হবে। এ সময় পরিমাণমতো লবণ মিশিয়ে দিন।

jagonews24

মাংস হালকা সেদ্ধ হলো ফালি করা পেঁপেগুলো দিয়ে দিন। প্রয়োজনে একটু পানি মিশিয়ে দিতে পারেন। মাঝারি আঁচে সেদ্ধ করতে থাকুন মাংস ও পেঁপে।

খেয়াল রাখবেন পেঁপে যেন গলে না যায়। নামানোর ৫ মিনিট আগে পেঁয়াজ টুকরো, ক্যাপসিকাম ও সস দিন। গোলমরিচ দিয়ে নামিয়ে রাখুন। পোলাও ছাড়াও লুচি বা পরটার সঙ্গে খেতে পারবেন বিশেষ এই পদটি।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।