ঘরেই লিচুর জেলি তৈরি করুন খুব সহজে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ০৩ জুন ২০২১

লিচুর ছোট ছোট জেলি মুখে পুরলেই মন ভরে যায়। বিশেষ করে ছোটদের তো খুবই পছন্দ এই জেলির। তাই লিচুর এই মৌসুমে চাইলে ছোটদের জন্য ঘরেই লিচুর জেলি তৈরি করে সংরক্ষণ করতে পারেন।

তাই লিচুর এই মৌসুমে চাইলে ছোটদের জন্য ঘরেই লিচুর জেলি তৈরি করে সংরক্ষণ করতে পারেন। এটি তৈরি করা খুবই সহজ। সামান্য কয়েকটি উপকরণ হাতের কাছে থাকলেই তৈরি করে নিতে পারবেন লিচুর জেলি। জেনে নিন রেসিপি-

উপকরণ

sugar

জেলির কিউব তৈরির জন্য

১. লিচু ১৫টি
২. আগার আগার পাউডার আধা চা চামচ
৩. চিনি ১ টেবিল চামচ

জেলি তৈরির জন্য

১. আগার আগার পাউডার- দেড় চা চামচ
২. লিচু ৫টি
৩. চিনি ২/৩ কাপ
৪. সাইট্রিক অ্যাসিড আধা চা চামচ

sugar

পদ্ধতি

প্রথমেই জেলির ভেতরের কিউব তৈরি করে নিতে হবে। এজন্য ৩ টেবিল চামচ পানির সঙ্গে আগার আগার পাউডার গুলে নিন। বিচি ছাড়িয়ে ১ চা চামচ পানি ও চিনি দিয়ে লিচু ব্লেন্ড করে ছেঁকে নিন।

চুলায় মিডিয়াম আঁচে বসিয়ে দিন লিচুর রস। বলক আসলে গুলে রাখা আগার আগার পাউডার দিয়ে দিন। আবারও বলক আসলে নামিয়ে একটি কাচের ছড়ানো একটি বাটিতে ঢেলে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।

এবার জেলি তৈরির জন্য আগার আগার পাউডার আধা কাপ পানিতে গুলে নিন। ব্লেন্ডারে লিচু ও ১ চা চামচ পানি একসঙ্গে ব্লেন্ড করে ছেঁকে নিন। এবার মাঝারি আঁচে দেড় কাপ পানি চুলায় বসিয়ে দিন। তারপর ছেঁকে রাখা রস, চিনি ও সাইট্রিক অ্যাসিড মিশিয়ে দিন।

sugar

বলক চলে আসলে গুলিয়ে রাখা আগার আগার পাউডারের মিশ্রণ ঢেলে দিন। আবারও বলক চলে আসলে ২ মিনিট চুলায় রেখে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। জেলির ভেতরে দেওয়ার জন্য আগে থেকে জমিয়ে রাখা জেলি ছুরি দিয়ে ছোট ছোট কিউব করে কেটে নিন।

জেলি বসানো কাপে কুসুম গরম থাকা অবস্থায় তরল মিশ্রণটি চামচে করে দিয়ে দিন। একটি করে কিউব বসিয়ে দিন ভেতরে। ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন। ফ্রিজে রেখে ১ সপ্তাহ পর্যন্ত খাওয়া যাবে লিচুর জেলি।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।