ইফতারে ঘরেই তৈরি করুন মুচমুচে জিলাপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ০১ মে ২০২১

অন্যান্য সময়ের তুলনায় রোজা এলে জিলাপির কদর অনেক বেড়ে যায়। ইফতারে হরেক পদের সঙ্গে মুচমুচে জিলাপি না থাকলে চলেই না! জিলাপি খেতে ছোট-বড় সবাই কমবেশি পছন্দ করে থাকেন।

সবসময় তো হোটেল থেকেই জিলাপি কিনে খেয়ে থাকেন! এবার না হয় ঘরে তৈরি জিলাপি খেয়ে দেখুন কেমন লাগে? এটি তৈরি করা কঠিন মনে হলেও কিন্তু অনেক সহজ!

সামান্য কিছু উপকরণ হাতের কাছে থাকলেই অল্প সময়ের মধ্যেই তৈরি করে নেওয়া যায় মুচমুচে ঘরে তৈরি পারফেক্ট জিলাপি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

jagonews24

উপকরণ

১. ময়দা ২ কাপ
২. চিনি ২-৩ কাপ
৩. গোলাপ জল সামান্য
৪. চালের গুড়ো আধা কাপ
৫. বেকিং পাউডার ২ চা চামচ
৬. দারুচিনি ও এলাচ ২-৩টি
৭. জাফরান সামান্য
৮. পানি পরিমাণমতো
৯. তেল পরিমাণমতো

jagonews24

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ২ কাপ ময়দা ও আধা কাপ চালের গুড়ো মিশিয়ে নিন। এবার ময়দা ও চালের গুড়ার মধ্যে বেকিং পাউডার, গোলাপ জল ও জাফরান মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে একসঙ্গে মাখিয়ে নিন।

মিশ্রণটি খুব পাতলাবা ঘন হবে না। এই মিশ্রণটি এবার ৮/৯ ঘণ্টা কিছুটা গরম স্থানে রেখে দিন। এবার চুলায় একটি পাত্রে চিনি, পরিমাণমতো পানি, দারুচিনি ও এলাচ দিয়ে ভালো করে জ্বাল দিন। শিরা কিছুটা ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে রাখুন।

এবার আরেকটি পাত্রে তেল গরম করুন। জিলাপির মিশ্রণটি নরম পাতলা কাপড়ের মধ্যে নিয়ে ফুটো করে নিন অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলেও ভরে নিতে পারেন। তারপর মিশ্রণটি গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকারে ছেড়ে দিন।

জিলাপির দুই পাশ লালচে করে ভেজে করতে হবে। লক্ষ্য রাখবেন যেন পুড়ে না যায়। এবার জিলাপি ভাজা মাত্র চুলা থেকে তুলে সরাসরি চিনির সিরায় ডুবিয়ে রাখুন। প্রায় ২-৩ মিনিট সিরায় ডুবিয়ে রাখার পর জিলাপিগুলো উঠিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখুন।

তৈরি হয়ে গেল মুচমুচে রসালো জিলাপি। ইফতারে ঘরে তৈরি এই জিলাপি সবাই মিলে উপভোগ করুন। দোকানের জিলাপির চেয়ে আরও স্বাস্থ্যকর হবে এই জিলাপি।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।