প্রতিদিন ১০ হাজার পা হাঁটলেই কি ব্যায়ামের জন্য যথেষ্ট?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২০

হাঁটার উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সুস্থ ও স্বাস্থ্যকর জীবনযাপনের অন্যতম অংশ হলো হাঁটাহাঁটি। সেজন্য প্রতিদিন অন্তত ১০ হাজার পা হাঁটতে বলেন বিশেষজ্ঞরা। প্রতিদিন সব মিলিয়ে অন্তত এক ঘণ্টা সময় হাঁটাহাঁটি করলে ১০ হাজার পা হাঁটা সম্ভব। কিন্তু শুধু এই ১০ হাজার পা হাঁটলেই কি যথেষ্ট? বাড়তি কোনোরকম শরীরচর্চার দরকার পড়বে না?

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন শুধু ১০ হাজার পা হাঁটলেই আপনার দৈনিক ওয়ার্ক আউটের প্রয়োজন মিটবে না। ফিট থাকতে হলে এর সঙ্গে আরও কিছু ব্যায়াম করতে হবে আপনাকে।

run

১০ হাজার পা শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকতে ন্যূনতম প্রয়োজন বলে জানান ভারতের ফিটনেস এক্সপার্ট বিনোদ চানা। বিনোদ শিল্পা শেঠি, জন আব্রাহাম, শর্মিতা শেঠি, জেনেলিয়া ডি সুজার মতো বলিউড তারকাদের ফিটনেসের খেয়াল রাখেন।

run

শরীরকে সচল রাখতে প্রতিদিন ১০ হাজার পা হাঁটা ন্যূনতম প্রয়োজনীয়তা বলে জানান বিনোদ। হাঁটাহাটি বাড়াতে অফিস থেকে কিছুটা দূরে গাড়ি পার্ক করে হেঁটে যাওয়ার পরামর্শ দেন তিনি। লিফট ছেড়ে সিঁড়ি ভাঙতেও বলছেন। এছাড়়া কাজের ফাঁকে প্রতি এক ঘণ্টা অন্তর ব্রেক নিয়ে একটু হেঁটে আসার পরামর্শ দেন বিনোদ চানা।

এইচএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।