ডিম ফ্রিজে রাখলে যে ক্ষতি হয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০৪ আগস্ট ২০১৮

ডিম রাখার জন্য সব ফ্রিজেই আলাদা তাক থাকে। বেশিদিন বাইরে রাখলে ডিম নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে বলে ফ্রিজেই রাখা হয়। কিন্তু বিশেষজ্ঞরা মোটেই সমর্থন করছেন না এই অভ্যাস। বরং, ফ্রিজের ভেতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলেই মতপ্রকাশ করছেন তারা।

ফ্রিজের তাপমাত্রা শূন্যরও অনেক নিচে থাকে বলে খাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের বেলায় তা একটু আলাদা। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্ম নেয়।

dim-2

যেহেতু ফ্রিজ থেকে ডিম বের করে অনেকক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে তা রান্না করা আমাদের স্বভাব নয়, বরং ফ্রিজ থেকে বার করেই আমরা রান্না করে ফেলি, তাই সেসব ব্যাকটিরিয়া জীবিত অবস্থায় থাকে। সেখান থেকে খাদ্যে বিষক্রিয়া ও নানা রকম সংক্রমণ ঘটতে পারে। হতে পারে পেটের সমস্যাও।

আবার বেশিদিন বাইরে রাখলেও ডিম নষ্ট হয়ে যায়! সমাধান বলেছেন বিশেষজ্ঞরা। উপায় খুব সহজ। ডিম সংগ্রহ করুন অল্প সংখ্যায়। যাতে দু-এক দিনেই তা রান্না করে ফেলা যায়। তাহলে বাইরে বেশিদিন রাখতে হবে না আর নষ্ট হওয়ার ভয়ও থাকবে না।

এইচএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।