বর্ষায় অসুখ থেকে দূরে রাখবে যেসব মশলা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৯ জুলাই ২০১৮

বর্ষার রূপ দেখে একদিকে যেমন মুগ্ধতা বাড়ে তেমনি মুদ্রার অপর পিঠে রয়েছে উল্টো চিত্র। নানারকম অসুখ-বিসুখও আসে বর্ষার সাথেসাথে। আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে অসুখের প্রকোপও বাড়ে। তাই এই সময় সুস্থ থাকতে হলে খাওয়াদাওয়ার উপরও বিশেষ নজর দিতে হয়। বর্ষায় সংক্রমণ এড়াতে কিছু মশলা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোগ প্রতিরোধে সাহায্য করে এমন কিছু মশলা সম্পর্কে জেনে নেয়া যাক-

প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খান কয়েক কুচি কাঁচা হলুদ। চামড়ার চাকচিক্য, সুস্থ লিভার, উন্নত হজমশক্তি- সব কিছুকেই সাহায্য করে এই মশলা। প্রতিদিনের রান্নায়ও ব্যবহার করুন ভালো হলুদগুঁড়া। ঠান্ডা লাগার সমস্যা থাকলে এক গ্লাস দুধে কয়েক চিমটি হলুদ ফেলে খেলে কমবে তাও।

media

অ্যান্টি ভাইরাল হিসাবে চিকিৎসকরাও ভরসা করেন হিংয়ের উপর। রান্নায় সঠিক পরিমাণে হিং ব্যবহার করলে তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটের নানা সমস্যায়ও কাজে আসে এই মশলা।

মেথিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে। মেথি ভেজানো জল রক্তে শর্করার পরিমাণকেও নিয়ন্ত্রণ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে মেথি দিয়েই বানান নানা খাবার।

গোল মরিচে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, রক্ত পরিশুদ্ধ করতেও সাহায্য করে তা। নানা খাবারের সঙ্গে মশলা চা-ও বানাতে পারেন গোল মরিচের সাহায্যে।

media

ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ দারুচিনি কেবল রান্নায় স্বাদ-গন্ধই বাড়ায় না, এটি জীবাণুনাশক হিসাবেও কার্যকরী। দারুচিনি দেয়া চা খেলে ঠান্ডা লাগার প্রকোপ অনেকটাই কমে।

ইউগেনল সমৃদ্ধ লবঙ্গ রক্ত পরিশুদ্ধ রাখে। শরীরে সংক্রমণের ঝুঁকি কমায় এবং শরীরে ক্ষতিকারক ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।