না ভেঙেই পচা ডিম চিনবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২৪ জুলাই ২০১৮

ডিম ছাড়া আমাদের একদিনের খাবারের তালিকাও কল্পনা করা যায় না। সকালের নাস্তায় হোক কিংবা দুপুরের ভরপেট খাবারে, হতে পারে বিকেলের হালকা নাস্তায় ডিম কোনো না কোনোভাবে প্রয়োজন পড়বেই। আর এই এক ডিম দিয়ে তৈরি করা যায় অসংখ্য রকমের খাবার।

বাজার থেকে কিনে আনা ডিম দিয়েই তৈরি করা হয় এসব খাবার। কিন্তু সেই ডিম কখনো কখনো পচা হতে পারে। আর তাতে করে টাকাটা তো নষ্ট হয়ই, অনেক সময় রান্না করার পরে বুঝতে পারলে সময় আর পরিশ্রমও নষ্ট। তবে ডিম না ফাটিয়েও সহজেই দু-একটা ছোট্ট পরীক্ষা করে বুঝে নেওয়া সম্ভব যে কোন ডিমটা পচা আর কোনটা ভালো।

Dim

পচা ডিম চেনার পদ্ধতি:
গামলা ভরতি পানির মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভালো। আর যদি ডিমগুলো ভেসে ওঠে, তো জানবেন সেগুলো পচা।

কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, বুঝবেন সেগুলো পচা।

Dim

ব্যস, ছোট্ট এই পরীক্ষার মাধ্যমে আগাভাগেই চিনে নিন পচা ডিম। আর বাছাই করা ভালো ডিম দিয়ে অমলেট, সেদ্ধ, পোচ, কারি যা খুশি একটা নিশ্চিন্তে রান্না করুন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।