শ্যামল কান্তি চাইলে আইনি সহায়তা পাবেন : সুপ্রিম কোর্ট বার সভাপতি


প্রকাশিত: ১০:৪৯ এএম, ১৯ মে ২০১৬
ফাইল ছবি

নারায়ণগঞ্জে স্থানীয় সাংসদের হাতে লাঞ্ছনার শিকার শিক্ষক শ্যামল কান্তি চাইলে আইনি সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

এই ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করেছেন তিনি। আইনমন্ত্রী আনিসুল হকও ইতোমধ্যে বলেছেন, শ্যামল কান্তি নির্দোষ হলে আইন তার সঙ্গে থাকবে।  

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে শ্যামল কান্তিতে লাঞ্ছনার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না, বুধবার এক রুলে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।   

বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট বার মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, প্রধান শিক্ষক শ্যামল কান্তিকে কান করে উঠ-বস করিয়ে শুধু তাকে অপমানিত করা হয়নি, ওই দৃশ্য দেখে দেশবাসীও অপমানিত হয়েছেন। এই ঘৃণ্য অপরাধের সঙ্গে যে সব ব্যক্তি সম্পৃক্ত, তাদের সকলকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।

শ্যামল কান্তিকে কান ধরে উঠ-বস করানোর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। তরুণ প্রজন্মের অনেকে নিজের কান ধরে ছবি তুলে ফেসবুকে পোস্ট দিয়ে ঘটনার প্রতিবাদ জানাচ্ছেন।

বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার মধ্যেই মঙ্গলবার খবর আসে ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এরপর আজ পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ বাতিল করে ওই শিক্ষককে বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে সরকার।

ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, এ ঘটনায় নির্যাতনের মামলা হতে পারে, মানহানির মামলা হতে পারে। যদি শ্যামল কান্তি আইনি সহায়তা চান, তাহলে স্বপ্রণোদিত হয়ে আইনি সহায়তা দেয়া হবে।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা সমিতির সভাপতি ও সম্পাদক স্বাক্ষরিত লিখিত বক্তব্যে বলা হয়, একজন শিক্ষক, যিনি মানুষ গড়ার কারিগর, তাকে যেভাবে অপমান ও লাঞ্ছিত করা হয়েছে, সে অপমানে দেশবাসী অপমানিত হয়েছে বলে আমরা মনে করি। এ জন্য সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মর্মাহত হয়ে এর তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সমিতির কোষাধ্যক্ষ রমজান আলী সিকদার, সহ-সম্পাদক একেএম রবিউল হাসান সুমন, সাবেক সম্পাদক অ্যাডভোকেট মমতাজ উদ্দিন আহমদ মেহেদী প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএইচ/এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।