রানা প্লাজা ধস : মামলার অভিযোগ গঠনের শুনানি ১৩ জুন


প্রকাশিত: ০৬:৪১ এএম, ১৫ মে ২০১৬

রাজধানীর অদূরে সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় করা হত্যা মামলায় ৪১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন সংক্রান্ত বিষয়ে শুনানির জন্য আগামী ১৩ জুন পরবর্তী দিন ধার্য করেছেন আদালত। রোববার ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান এই দিন ধার্য করে আদেশ দেন। আদালতে আসামি পক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন আদালত।

এর আগে গত ২৮ এপ্রিল রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন খারিজ করেন একই আদালত। মামলার আরো ১২ জন আসামি পলাতক রয়েছেন বলে জানা গেছে।

সোহেল রানা ছাড়া মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- মোহাম্মদ আলী খান, এমায়েত হোসেন, আবদুল খালেক, রেফাত উল্লাহ, বজলুল সামাদ আদনান, মাহমুদুর রহমান, রফিকুল ইসলাম, আমিনুল ইসলাম, আনিছুর রহমান ও সরোয়ার কামাল।

ঢাকার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মোস্তাফিজুর রহমানের আদালতে রানা প্লাজা ধসের ঘটনায় ইমারত আইনে করা মামলায় অভিযোগ গঠন বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

রানা প্লাজা ধসের ঘটনায় হত্যা মামলা ও ইমারত নির্মাণ আইনে করা মামলায় গত বছরের ১ জুন ওই ভবনের মালিক সোহেল রানাসহ ৪২ জনকে আসামি করে পৃথক অভিযোগপত্র দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৯টার দিকে ধসে পড়ে সাভারের রানা প্লাজা। এ সময় ভবনের নিচে চাপা পড়েন সাড়ে ৫ হাজার পোশাক শ্রমিক। এ ঘটনায় ১ হাজার ১৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গু হন প্রায় দুই হাজার শ্রমিক। ধ্বংসস্তূপের নিচ থেকে ২ হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

২০১৩ সালের ২৫ এপ্রিল ইমারত নির্মাণ আইন না মেনে ভবন নির্মাণ করায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন ১৩ জনকে আসামি করে সাভার থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৫ সালের ১ জুন ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট জিআর শাখায় সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

এফএইচ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।