ট্রাইব্যুনালের প্রসিকিউশনে আরও ৩৯ গুমের অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৭ অক্টোবর ২০২৪
আইন ও সালিশ কেন্দ্রের মতে গত ১৭ বছরে গুম হয়েছেন ৬২৯ জন

পৃথক গুমের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর কার্যালয়ে আরও ৩৯টি অভিযোগ দাখিল হয়েছে। আওয়ামী লীগের সাড়ে ১৫ বছরের শাসনামলে বিভিন্ন সময়ে এসব ব্যক্তি গুমের শিকার হন। এদের অধিকাংশই আর ফিরে আসেননি।

রোববার (২৭ অক্টোবর) বাংলাদেশ গুম পরিবার নামের এক সংগঠনের পক্ষে এসব অভিযোগ দাখিল করা হয়। চিফ প্রসিকিউটরের পক্ষে প্রসিকিউটর বি এম সুলতান মাহমুদ এসব অভিযোগ গ্রহণ করেন। এ সময় গাজী এম এইচ তামিমসহ অন্য প্রসিকিউটররা উপস্থিত ছিলেন।

জমা দেওয়া ৩৯ অভিযোগে গুমের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের বিভিন্ন মন্ত্রী, সংসদ সদস, আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ৭০ জনকে দায়ী করা হয়েছে।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর এই সংগঠনের পক্ষ থেকে গুমের ঘটনার আরও ১১টি অভিযোগ দাখিল করা হয়। তার আগে ২২ সেপ্টেম্বর চিকিৎসক ইসরাত রফিক ঈশিতা ও ব্যবসায়ী এনামুল কবির ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবরে গুমের অভিযোগ দাখিল করেন।

অভিযোগ গ্রহণের পর প্রসিকিউটর সুলতান মাহমুদ সাংবাদিকদের বলেন, অভিযোগগুলো আমরা গ্রহণ করেছি। যাচাই-বাছাই শেষে এসব অভিযোগ গুমের ঘটনা তদন্তে গঠিত কমিশনে পাঠিয়ে দেওয়া হবে।

অভিযোগ দাখিলের পর বাংলাদেশ গুম পরিবার নামের সংগঠনের আহ্বায়ক বেল্লাল হোসেন বলেন, গত ১৫ বছরে যারা গুমের শিকার হয়েছেন তাদের অধিকাংশই আর ফিরে আসেননি। আমরা জানি না তারা আয়নাঘরে নাকি অন্য কোথাও বন্দি আছেন। বিষয়টি তদন্ত করে গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে আনার দাবি জানাই।

তিনি বলেন, এসব গুমের সঙ্গে বিগত সরকারের ১২শ থেকে ১৪শ অপরাধী জড়িত। তবে অভিযোগে আমরা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৭০ জনের নাম উল্লেখ করেছি। আমরা ন্যায়বিচার প্রত্যাশা করছি।

এফএইচ/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।