আইনজীবী নেতাদের সঙ্গে বিচার বিভাগ সংস্কার কমিশনের বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

আইনজীবী নেতাদের সঙ্গে বিচার বিভাগ সংস্কার কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এই বৈঠক হয়। কমিশনের নিয়মিত বৈঠকের পর সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাত সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বিকেলে বৈঠক করেছেন বিচার বিভাগ সংস্কার কমিশন।

আইনজীবী নেতারা হলেন-সুপ্রিম কোর্ট বার এর সাবেক সভাপতি সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ব্যারিস্টার মো. বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট মনজিল মোরসেদ, ব্যারিস্টার কায়সার কামাল ও সিনিয়র আইনজীবী মো আফজাল এইচ খান।

এসময় আরও উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন এবং কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে বিচার বিভাগ সংস্কার কমিশন প্রধান বলেন, কমিশন বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করবে। এরই অংশ হিসেবে এদিন আইনজীবী নেতাদের সঙ্গে বৈঠক করেন।

কমিশনের নিয়মিত বৈঠক শেষে বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান আপিল বিভাগের সাবেক বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, কমিশনের সার্বিক কর্মপরিকল্পনার মধ্যে মামলার বিলম্ব নিরসন এবং সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবের ওপর জোর দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ৯০ দিনের মধ্যে কাজ সম্পন্ন করতে আমরা নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাচ্ছি। এখন থেকে প্রতি রবি ও বৃহস্পতিবার কমিশনের নিয়মিত বৈঠক বসবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কমিশনের সদস্য হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এমদাদুল হক বলেন, সুপ্রিম কোর্টের জজ (বিচারপতি) নিয়োগের পদ্ধতি ও মানদন্ড কী রকম হবে তা নিয়ে আলোচনা চলমান আছে। এর পাশাপাশি দেশে পূর্বে ও বর্তমানে প্রচলিত আইনসমূহ এবং একই ধরনের লিগ্যাল সিস্টেমের অন্যান্য দেশে প্রচলিত পদ্ধতি সমূহের তথ্য সংগ্রহ করে আমরা সংস্কারের সম্ভাব্য দিকগুলো বিবেচনা করছি।

কমিশনের বর্তমান প্রক্রিয়া চলমান অবস্থায় আমরা বিভিন্ন স্টেকহোল্ডারদের (অংশীজন) সঙ্গে আলোচনা করবো। কিছুদিন আগে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশানকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়া হয়েছিল এবং এর পরিপ্রেক্ষিতে আজ তাদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে কমিশন।

এসময় তিনি আরও জানান, সরকার নোটিফিকেশনে স্পষ্টভাবে তার পলিসি জানিয়ে দিয়েছে। আমরা ঠিক সেই আলোকেই কাজ করবো।

বিচার বিভাগকে স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর করতে প্রয়োজনীয় সংস্কার প্রস্তাব করার লক্ষ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে বিচার বিভাগ সংস্কার কমিশন ৩ অক্টোবর গঠন করা হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমানকে প্রধান করে এই কমিশন গঠন করে ওইদিনই প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

বিচার বিভাগ সংস্কার কমিশনে সদস্য রয়েছেন-বিচারপতি এমদাদুল হক (হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এবং সাবেক জেলা ও দায়রা জজ), বিচারপতি ফরিদ আহমেদ শিবলী (হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এবং সাবেক জেলা ও দায়রা জজ), সাইয়েদ আমিনুল ইসলাম (সাবেক জেলা ও দায়রা জজ এবং সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার), মাজদার হোসেন (সাবেক জেলা ও দায়রা জজ এবং মাজদার হোসেন বনাম রাষ্ট্র মামলার বাদী), তানিম হোসেন শাওন (সুপ্রিম কোর্টের সিনিয়র এডভোকেট), কাজী মাহফুজুল হক (সুপন), অ্যাসোসিয়েট প্রফেসর, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থী প্রতিনিধি।

এফএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।