ঢাকার বিভিন্ন আদালতে ৬৬৯ আইন কর্মকর্তা নিয়োগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৯ এএম, ১৫ অক্টোবর ২০২৪

ঢাকা মহানগর ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট ওমর ফারুক ফারুকী। এছাড়া ঢাকা জেলা ও দায়রা জজ আদালত, সিএমএম আদালত এবং বিভিন্ন ট্রাইব্যুনালে মোট ৬৬৯ আইনজীবীকে পিপি, জিপি, এপিপি ও এজিপি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

পাবলিক প্রসিকিউটর, বিশেষ পাবলিক প্রসিকিউটর, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর ও সহকারী পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন তারা।

সোমবার (১৪ অক্টোবর) আইন মন্ত্রণালয়ের সলিসিটর অনুবিভাগের উপ-সলিসিটর সানা মো. মাহরুফ হোসাইনের সইয়ে এ নিয়োগ দেওয়া হয়।

ঢাকা জেলার জেলা ও দায়রা জজ ও জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিবেদন সাপেক্ষে ফৌজদারি কার্যবিধির ৪৯২ ধারা এবং ১৯৬০ সালের এল আর (লিগ্যাল রিমেমব্রানসার্স) ম্যানুয়ালের ২ নং অধ্যায়ের ১ নং অনুচ্ছেদের ৯ ও ৬ অনুচ্ছেদের ১৭ বিধিতে দেওয়া ক্ষমতাবলে এ নিয়োগ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে নিয়োগ বিজ্ঞপ্তিতে।

এ নিয়োগের মধ্য দিয়ে এসব পদে আগে যারা নিয়োগ পেয়েছিলেন, তাদের নিয়োগ বাতিল করা হয়েছে।

গত ৫ অগাস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ঢাকার বিচারিক আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা অনুপস্থিত থাকায় বিচার কার্যক্রম স্থগিত হয়ে যায়। এই পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকার ৬৬৯ আইনজীবীকে রাষ্ট্রপক্ষে নিয়োগ দেয়।

আইন মন্ত্রণালয় সোমবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এফএইচ/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।