শাহীন কলেজের ছাত্র আহনাফ হত্যায় ট্রাইব্যুনালে মায়ের অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

বৈষম্যবিরোধী আন্দোলনে গত ৪ আগস্ট রাজধানীর মিরপুর-১০ নম্বরে বিএএফ শাহীন কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শাফিক উদ্দিন আহমেদ আহনাফকে হত্যার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর বরাবর আহনাফের মা জারতাজ পারভীন সাফাক এ অভিযোগ দায়ের করেন। এসময় তার খালা উপস্থিত ছিলেন। আবেদনে আহনাফের মা অজ্ঞাতনামাদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন।

পরে আহনাফের মা বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই তো সবকিছু হয়েছে। আমরা তো আর ঘটনাস্থলে ছিলাম না। এখন তদন্ত কর্মকর্তারা খুঁজে বের করবে কারা হত্যার সঙ্গে জড়িত।

অভিযোগ ও ঘটনার বিষয়ে ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, অভিযোগে সুনির্দিষ্টভাবে কারও নাম বলা হয়নি। তৎকালীন সরকার, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ, পুলিশ বাহিনী এটা করেছে। ওনারা বলেছেন, আমরা ঘটনাস্থলে যেহেতু ছিলাম না, তাই সরকারের যারা অপরাধের সঙ্গে যুক্ত তদন্ত করে করে যেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

তিনি আরও বলেন, বিএএফ শাহীন কলেজের ছাত্র-ছাত্রীরা যোগাযোগ করেছেন। তাদের বলবো, তারা যেন আন্দোলনে আহত, নিহত ও ক্ষতিগ্রস্তদের ব্যাপারে তথ্য দেন। আমরা তাদের নাম-ঠিকানা গোপন রাখবো।

বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে গত ৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সারাদেশে হত্যাকাণ্ডের ঘটনায় ভারতে অবস্থান করা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মোট ৫৩টি পৃথক অভিযোগ দায়ের করা হয়েছে। এরমধ্যে ৩৬টি চিফ প্রসিকিউটর বরাবর জমা দেওয়া হয়েছে। বাকিগুলো তদন্ত সংস্থায় দাখিল করা হয়।

এফএইচ/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।