৭ বছর বঞ্চনার পর অবশেষে সহকারী জজ হলেন ৫ জন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪

সহকারী জজ হতে প্রয়োজনীয় সব পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সুপারিশপ্রাপ্ত হওয়ার পরও বঞ্চিত ছিলেন পাঁচজন। আওয়ামী লীগ সরকারের পতনের পর অবশেষে সহকারী জজ হিসেবে পদায়ন পেয়েছেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পদত্যাগ করা আওয়ামী লীগ সরকারের শাসনামলে ভেরিফিকেশনের নামে নেগেটিভ রিপোর্ট দেওয়ার কারণে বঞ্চিত হন তারা।

তবে ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর বিচারক পদে আসীন হওয়ার জন্য দরজা খুলে যায় তাদের।

২০১৫ সালে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে দশম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভেরিফিকেশনের নামে বঞ্চিত ওই পাঁচ প্রার্থীর বিষয়ে গত ২৫ সেপ্টেম্বর প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। আগামী ১ অক্টোবর তাদের নির্ধারিত কর্মস্থলে সহকারী জজ হিসেবে যোগদানের জন্য বলা হয়েছে।

এ পাঁচজন হলেন- লক্ষ্মীপুরের আহসান হাবীব, তাকে সহকারী জজ হিসেবে বরিশালে পদায়ন করা হয়েছে; চট্টগ্রামের এস এম ইয়াসীর আরাফাত ও মো. আমিনুল হক ছিদ্দিকী, তাদের কুষ্টিয়া ও হবিগঞ্জে পদায়ন করা হয়েছে; ঢাকার আবদুল্লাহ আল হাসিবকে যশোর ও চাঁদপুরের আবদুল্লাহ আল নোমানকে সিরাজগঞ্জের সহকারী জজ হিসেবে পদায়ন করা হয়েছে।

২০১৫ সালে দশম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। সে অনুসারে পরীক্ষা শেষে ২০১৭ সালের ৩ এপ্রিল তাদের নিয়োগের জন্য সুপারিশ করা হয়। এ বিষয়ে ২০১৮ সালে প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু ভেরিফিকেশন রিপোর্ট নেগেটিভ আসায় তাদের নামে প্রজ্ঞাপন জারি করা হয়নি।

পরবর্তীতে এ পাঁচজন উচ্চ আদালতের দ্বারস্থ হন। ২০১৯ সালে হাইকোর্টে রিট করেন তারা। ওই রিটে হাইকোর্ট রুল জারি করেন। সেই রুল যথাযথ ঘোষণা করে ২০২২ সালে রায় দেন হাইকোর্ট। কিন্তু সেই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে যায় রাষ্ট্রপক্ষ।

এফএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।