প্রাণ ভিক্ষার বিষয়ে নিজামী নিজেই সিদ্ধান্ত নেবেন


প্রকাশিত: ০৭:২৮ এএম, ০৫ মে ২০১৬
ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধে রিভিউ আবেদনে ফাঁসির দণ্ড বহাল থাকায় জামায়াতের আমির মতিউর রহমান নিজামী রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইবেন কিনা সে বিষয়ে তিনি নিজেই সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। বৃহস্পতিবার রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মৌলিক অধিকারবিহীন, অসাংবিধানিক ও একটি কালো আইনে এ বিচার হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনটি করা হয়েছিল ১৯৫ জন পাকিস্তানি সেনার বিচারের জন্য। কিন্তু মূল হোতাদের বাদ দিয়ে তাদের সহযোগীদের বিচার করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ন্যায় বিচারের প্রশ্নই আসে না। এ বিচার একটি বিশেষ উদ্দেশ্যে করা হচ্ছে। আমি আবারো বলছি, ভবিষ্যত প্রজন্ম এ বিচার প্রক্রিয়া নিয়ে গবেষণা করবে।

এর আগে সকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামী আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ রায় দেন। ফলে নিজামীর বিরুদ্ধে আপিল বিভাগের ফাঁসির আদেশ বহাল রইলো।

এফএইচ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।