রায়ে সন্তুষ্ট রাষ্ট্রপক্ষ : অ্যাটর্নি জেনারেল


প্রকাশিত: ০৫:৫৭ এএম, ০৫ মে ২০১৬
ফাইল ছবি

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ডাদেশ সর্বোচ্চ আদালতের রিভিউ আবেদনেও বহাল থাকায় সন্তুষ্টি প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বৃহস্পতিবার রায় ঘোষণার পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে তিনি একথা বলেন।

তিনি বলেন, নিয়ম অনুযায়ী একাত্তরের বদরপ্রধান নিজামী এখন কেবল নিজেদের কৃতকর্মের জন্য অনুশোচনার কথা জানিয়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন। এ বিষয়টির নিষ্পত্তি হলেই সরকার দণ্ড কার্যকর করবে।  

অ্যাটর্নি জেনারেল বলেন, জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দিনক্ষণ ঠিক করবে সরকার। আর  তা কার্যকর করবেন কারা কর্তৃপক্ষ।

তিনি বলেন, আপিল বিভাগ এখন নিজামীর রায়ের সংক্ষপ্তি না পূর্ণাঙ্গ রায় প্রকাশ করবেন তা আদালতের বিষয়।

মানবতাবিরোধী মুহাম্মদ কামারুজ্জামানের সময় আদালতের কাছে সংক্ষিপ্ত রায় চেয়েছিলাম কিন্তু আদালত তা দেয়নি। সে কারণে আজ আর সংক্ষপ্তি রায় চাইনি বলে জানান তিনি।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এই রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর তিন সদস্য হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সাবেক বিএনপি-জামায়াত জোট সরকারের মন্ত্রী নিজামী এখন রয়েছেন গাজীপুরের কাশিমপুর কারাগারে। তিনি হলেন পঞ্চম যুদ্ধাপরাধী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে।

আপিল বিভাগের এই বেঞ্চ গত ৬ জানুয়ারি নিজামীর আপিলের রায় ঘোষণা করে। ২০১৪ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেওয়া প্রাণদণ্ডের সাজাই তাতে বহাল থাকে।

এফএইচ/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।