ঢাকা বারের হাজিরা কাগজের দাম ১০ টাকা থেকে কমে ৫ টাকায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা আইনজীবী সমিতির হাজিরা কাগজের দাম ১০ টাকা থেকে এখন ৫ টাকা করা হয়েছে। অনতিবিলম্বে পরিবর্তিত মূল্য কার্যকর হবে মর্মে ঢাকা সূত্রে জানা গেছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকালে ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে ঢাকা বারের এডহক কমিটির সভাপতি খোরশেদ মিয়া আলম জানান, গত ১০ বছর হাজিরা কাগজের মূল্য একই ছিল। কিন্তু হঠাৎ গত কমিটি কোনরূপ শুনানি গ্রহণ না করে সাধারণ সভার মতামত না নিয়ে একতরফাভাবে হাজিরা কাগজের দাম ১০ টাকা করে দেয়। এতে করে বিচারপ্রার্থীদের মামলার খরচ বেড়ে যাচ্ছিল।

আইনজীবীরা বারের কাগজ ব্যবহার না করে অন্য সমিতির কাগজ কিংবা কার্টিজ পেপার ব্যবহার করছিল। এতে করে বারের হাজিরা বিক্রি কমে যায়। বর্তমানে হাজিরা কাগজের দাম কমলেও এর ব্যবহার বৃদ্ধি পাওয়ার ফলে বারের কোন ক্ষতি হবে না।

ঢাকা বারের এডহক কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম জানান, ঢাকা বারের হাজিরা কাগজের মূল্য ৫ টাকা ছিল। কিন্তু কয়েকমাস আগে বারের আগের কমিটি ৫ টাকার হাজিরা কাগজের মূল্য আরও ৫ টাকা বাড়িয়ে ১০ টাকা নির্ধারণ করে। এতে করে ঢাকা বারের হাজিরা কাগজ বিক্রি উল্লেখযোগ্য হারে কমে যায়।

ঢাকা বারের এক সাবেক সভাপতি ও সেক্রেটারিও নিজ সমিতির হাজিরা কাগজ ব্যবহার না করে কমমূল্য হওয়ায় মেট্রোপলিটন বারের হাজিরা কাগজ ব্যবহার করছেন এমন অভিযোগ পাওয়া যাচ্ছিল। এমতাবস্থায় সাধারণ আইনজীবীদের কাছ থেকে হাজিরা কাগজের মূল্য কমানোর জোর দাবি ছিল। সেই প্রেক্ষিতে আমরা সাধারাণ সভা আহ্বান করি। সভায় হাজিরা কাগজের মূল্য আগের দামেই অর্থাৎ ৫ টাকা নির্ধারণ করা হয়।

জেএ/এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।