ড. ইউনূসকে কটূক্তির অভিযোগে চট্টগ্রামে এক যুবকের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪
চট্টগ্রামে এক যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে/ প্রতীকী ছবি

চট্টগ্রামে এক যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। পবিত্র কোরআন অবমাননা, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম এবং সেনাপ্রধানকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বক্তব্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে মামলায়।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামের বিচারক জহিরুল হকের আদালতে মামলা করা হয়। ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার হারুয়াছড়ি গ্রামের বেরুন্ন্য পাড়ার নুর আহমদের ছেলে হাফেজ মোহাম্মদ সাইফুদ্দীন এ মামলা করেন।

মামলায় আসামি করা হয়েছে একই উপজেলার পশ্চিম নানুপুর গ্রামের মৃত দেলোয়ার হোসেনের ছেলে মোকতার হোসেনকে (২২)।

বিষয়টি নিশ্চিত করে বাদীর আইনজীবী অ্যাডভোকেট নাসির উদ্দিন রনি বলেন, ‘পবিত্র কোরআন অবমাননা, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম এবং সেনাপ্রধানকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বক্তব্য দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। এতে এক যুবককে আসামি করা হয়েছে।’

আরও পড়ুন

মামলার আবেদন গ্রহণ করে আদালত পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) আগামী ২৭ নভেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছেন বলেও জানান অ্যাডভোকেট নাসির উদ্দিন রনি।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ১৫ আগস্ট আসামি তার ‘এমডি হাছান’ নামের ফেসবুক আইডিতে ৭ মিনিট ৩৭ সেকেন্ডের একটি ভিডিও বক্তব্য প্রকাশ করেন। তিনি তার বক্তব্যের ৩৪ সেকেন্ডে পবিত্র কোরআন অবমাননা করে মন্তব্য করেন।

এছাড়া বক্তব্যের এক মিনিট ৪২ সেকেন্ডে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে অকথ্য ভাষায় গালমন্দ করেন।

বক্তব্যের ১ মিনিট ৫৭ সেকেন্ডে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের গালমন্দ করেন এবং ২ মিনিট ৩৪ সেকেন্ডে অন্তর্বর্তী সরকারের তথ্য ও যোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলামকে উদ্দেশ্য করে অশালীন কথাবার্তা বলেন। ওই ভিডিও বক্তব্যে সেনাপ্রধানকে নিয়েও অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য করা হয়েছে বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

এএজেড/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।