প্রশাসক নিয়োগের আদেশ স্থগিত, বায়রার নির্বাচনে বাধা নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) কমিটি স্থগিত করে প্রশাসক নিয়োগে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে বায়রার কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৬ মেয়াদে নির্বাচন হতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (৯ সেপ্টেম্বর) আপিল বিভাগের বিচারপতি মো. রেজাউল হকের চেম্বার জজ আদালত এই আদেশ দেন।

আদালতে আজ বায়রার কার্যনির্বাহী কমিটির পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল ও অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

এর আগে বায়রার কমিটি স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে প্রশাসক নিয়োগের আদেশ দেওয়া হয়। গঠনতন্ত্র বিরোধী কার্যক্রম ও নির্ধারিত সময়ে নির্বাচন না দেওয়ায় বাণিজ্য মন্ত্রণালয়কে এ নির্দেশ দেন আদালত।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে ২ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও মুহম্মদ মাহবুবুল-উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী শামসুল আলম।

এর আগে গত ২৮ আগস্ট বায়রা কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনী তফসিল স্থগিত ঘোষণা করেন হাইকোর্ট। একজন ভোটারের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে বায়রার কার্যনির্বাহী কমিটি।

গত ২৫ জুন বায়রা কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনী তফসিল ষোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এ বিষয়ে বায়রার যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম বলেন, এখন নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। সে অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে।

এফএইচ/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।