আন্দোলনে নিহতদের ক্ষতিপূরণ দাবিতে রিটের শুনানি আগামী সপ্তাহে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

কোটা সংস্কারের দাবিতে জুলাই-আগস্ট মাসের ছাত্র আন্দোলনে নিহত ও আহতদের ক্ষতিপূরণের দাবিতে দায়ের করা রিটের শুনানি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে বলে ঠিক করেছেন হাইকোর্ট।

সোমবার (৯ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চে ওই রিটের শুনানি হয়।

আদালতে আজ রিটকারীদের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সোলায়মান তুষার। তাকে সহযোগিতা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহদী জামান (বনি) ও অ্যাডভোকেট খায়রুল বাশার।

শুনানির এক পর্যায়ে আদালত রাষ্ট্রপক্ষকে জুলাই-আগস্ট আন্দোলনে নিহত ও আহতদের বিষয়ে কি কি পদক্ষেপ নিয়েছে তা আগামী সপ্তাহে জানাতে বলেন।

এর আগে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেওয়া নিহত প্রত্যেকের জন্য ১০ কোটি টাকা ও আহত প্রত্যেককে ৫ কোটি ক্ষতিপূরণের দাবিতে সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবী রিট দায়ের করেন। এছাড়া আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর আইন-শৃঙ্খলা বাহিনীর গুলি ও সংঘর্ষে নিহত এবং আহতদের বিচার নিশ্চিত ও দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিতের দাবি করা হয় রিটে।

গত ৪ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ব্যারিস্টার সোলায়মান তুষার, ব্যারিস্টার মাহদী জামান (বনি) ও অ্যাডভোকেট খায়রুল বাশার।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, জন প্রশাসন মন্ত্রণালয়ের সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজিপি ও র্যাবের মহাপরিচালকে বিবাদী করা হয়েছে।

আরও পড়ুন

রিটে আহত নিহতদের ক্ষতিপূরণ নির্ধারণের জন্য যুক্তরাজ্যের আদলে একটি নীতিমালা প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে। আহতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে নির্দেশনা চাওয়া হয়েছে।

ব্যারিস্টার সোলায়মান তুষার এ বিষয়ে সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়েছে। রিটের গুরুত্ব বিবেচনা করে মাননীয় আদালত ছাত্র আন্দোলনে নিহত ও আহতদের বিষয়ে কি কি পদক্ষেপ নিয়েছে তা রাষ্ট্রপক্ষকে জানাতে বলেন। আগামী সপ্তাহে ফের শুনানির জন্য আদালত সময় নির্ধারণ করেছেন।

এফএইচ/এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।