কথিত মানবাধিকার কমিশনের চেয়ারম্যান দিলদারের জামিন বাতিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪

প্রতারণা ও মানবপাচার আইনের মামলায় কথিত মানবাধিকার সংগঠন ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’র চেয়ারম্যান সাইফুল ইসলাম দিলদারকে দেওয়া হাইকোর্টের জামিন বাতিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে তাকে কারাগারেই থাকতে হচ্ছে বলে আইনজীবীরা জানিয়েছেন।

রাষ্ট্রীয় মানবাধিকার সংস্থা জাতীয় মানবাধিকার কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (৪ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে আজ মানবাধিকার কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাইনুল হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার অনিক আর হক।

আদালত রাষ্ট্রীয় মানবাধিকার সংস্থা জাতীয় মানবাধিকার কমিশনের আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, আপনারা যথাসময়ে পদক্ষেপ নেননি বলেই নামে-বেনামে এ ধরনের প্রতিষ্ঠানের জন্ম হয়।

এর আগে গত ৩ জুলাই প্রতারণা ও মানবপাচার আইনের মামলায় সাইফুল ইসলাম দিলদারকে জামিন দেন হাইকোর্ট। পরে ৭ জুলাই তার জামিন স্থগিত করে শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত।

২০২৩ সালে প্রতারণা ও মানবপাচার আইনে সাইফুল ইসলাম দিলদারের বিরুদ্ধে মামলা করে জাতীয় মানবাধিকার কমিশন।

গত ২৫ আগস্ট বাংলাদেশ মানবাধিকার কমিশন নামে একটি সংগঠনকে ‘ভুঁইফোড়’ উল্লেখ করে এ ধরনের কথিত মানবাধিকার ব্যবসায়ীদের অপকর্মের বিষয়ে সজাগ থাকতে সবার প্রতি অনুরোধ জানায় জাতীয় মানবাধিকার কমিশন।

এফএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।